Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইংল্যান্ডের রেকর্ড ম্লান, জিতল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

পাকিস্তানের দেয়া ২৩২ রান তাড়া করতে লিয়াম লিভিংস্টোনে নামতে হয়েছে ইংল্যান্ড ইনিংসের পঞ্চম ওভারে। রানের গতি ঠিক থাকলেও দ্রুত ২ উইকেট হারানোর চাপ ছিল মাথায়। কিন্তু কিসের চাপ! কঙ্গোর লিভিংস্টোন জলপ্রপাতের ধারার মতো রান বের করতে শুরু করেন এই ব্যাটিং অলরাউন্ডার। ৪২ বলে তুলে নেন সেঞ্চুরি! তবু কপাল পুড়েছে লিভিংস্টোনের। টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের হয়ে দ্রুততম সেঞ্চুরি রেকর্ড গড়েও ইংল্যান্ডকে জেতাতে পারেননি তিনি।

লিভিংস্টোনের ধারার মতো রেকর্ডের প্রপাত বয়ে গেছে ম্যাচে। ২৩২ রান আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তানের সর্বোচ্চ। তাড়া করতে ট্রেন্ট ব্রিজে একটা ‘প্রথমে’র সাক্ষী হলেন পাকিস্তানের বোলাররা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ছেলে (১৭১ ম্যাচ) ও মেয়েদের (১২৩ ম্যাচ) সংস্করণ মিলিয়ে পরশু রাতের আগে পাকিস্তানের বিপক্ষে কোনো প্রতিপক্ষ ব্যাটসম্যানের সেঞ্চুরির রেকর্ড ছিল না। অর্থাৎ আন্তর্জাতিক এ সংস্করণে (টি-টোয়েন্টি) পাকিস্তানের বিপক্ষে প্রথম সেঞ্চুরির কীর্তিটি লিভিংস্টোনের।

শেষ পর্যন্ত রেকর্ডের রান বইয়ে দেওয়া ম্যাচে ৪ বল হাতে রেখে ২০১ রানে অলআউট হয় ইংল্যান্ড। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের দ্বিতীয় সারির দলের কাছে ধবলধোলাই হওয়ার পর টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জয়ের দেখা পেয়েছে পাকিস্তান। ৩০ রানে ৩ উইকেট নেওয়া শাহিন শাহ আফ্রিদি বোলিংয়ে গড়ে দেন দলের ভিত।
তবে ব্যাট হাতে এই জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম- ৩ ছক্কা ও ৮ চারে স্ট্রোকের দ্যুতি ছড়িয়ে ৪৯ বলে ৮৫ রান করেন তিনি। ১৪.৪ ওভারের মধ্যে ওপেনিং জুটিতে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ১৫০ রানের জুটি গড়েন বাবর। ১ ছক্কা ও ৮ চারে ৪১ বলে ৬৩ রান করেন রিজওয়ান।
তাড়া করতে নেমে ইংল্যান্ড ৪৮ রান তুলতে হারিয়েছে ৩ উইকেট। তখন অবশ্য পঞ্চম ওভারের খেলা চলছিল। লিভিংস্টোন এখান থেকে ৯ ছক্কা ও ৬ চারে খেলেছেন ৪৩ বলে ১০৩ রানের ইনিংস। ১৭ বলে তুলে নেন ফিফটি, সেটাও তিনটি ভিন্ন রেকর্ডে উঠেছে। ইংল্যান্ডের মাটিতে এটি দ্রুততম ফিফটি, ইংল্যান্ডের হয়েও দ্রুততম, দ্রুততম পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে। ১৭তম ওভারে দলীয় ১৮৩ রানে আউট হন লিভিংস্টোন। ওই ওভার শেষে জয়ের জন্য ১৮ বলে ৪৪ রান দরকার ছিল ইংল্যান্ডের। এখান থেকে আর পারেনি এউইন মর্গ্যানের দল।



 

Show all comments
  • Rajjab ১৮ জুলাই, ২০২১, ১:৩৩ এএম says : 0
    পাকিস্তানের বোলিং লাইনে এখন শুধু আমির এবং ওয়াহাব রিয়াজ দরকার। এই ২ জন দলে আসলে পাকিস্তানের সাথে টি-টুয়েন্টিতে যেকোনো টিমের ২০০ রান করা কষ্টকর হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • Rayhan Atiqur ১৮ জুলাই, ২০২১, ১:৩৪ এএম says : 0
    আজ ভালো খেললে পরের দিন বিশাল ব্যবধানে হার।ছোটবেলা থেকে পাকিস্তানের খেলাকে এভাবেই দেখে এসেছি।অবাক হয়েছি ইজি জেতা ম্যাচ হেরে যেতে তাও অনেকবারই আবার ম্যাচ জয় অসম্ভব এরকম অনেক ম্যাচেও জিতেছে পাকিস্তান।তাই এই দলটা আনপ্রেডিক্টেবল সবসময়।
    Total Reply(1) Reply
    • Mohiuddin Ahmed ১৮ জুলাই, ২০২১, ৯:৫৮ এএম says : 0
      Yes you are right.
  • Ra Kib ১৮ জুলাই, ২০২১, ১:৩৪ এএম says : 0
    Congratulations Pakistan team
    Total Reply(0) Reply
  • Md HazRat ১৮ জুলাই, ২০২১, ১:৩৫ এএম says : 0
    Best of luck team Pakistan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন