Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

দুই জীবন পাওয়া মারুমানিকে ফেরালেন মিরাজ

জিম্বাবুয়ে সিরিজের দ্বিতীয় ওয়ানডে, টস হেরে বোলিংয়ে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ২:১৬ পিএম

 

পঞ্চম ওভারে তাসকিন আহমেদের পরপর দুই বলে ক্যাচ দিয়েও বেঁচে যান টাডিওয়ানাশে মারুমানি। মিড অনে বাঁ দিকে সরে গিয়ে ঝাঁপিয়ে বলে হাত ছোঁয়ালেও ক্যাচ মুঠোয় নিতে পারেননি মাহমুদউল্লাহ। বাউন্ডারি পেয়ে যান জিম্বাবুয়ের বাঁহাতি ওপেনার।

পরের বলে থার্ড ম্যানে ক্যাচ দেন মারুমানি। স্লাইড করে ক্যাচ মুঠোয় নিলেও ধরে রাখতে পারেননি সাইফ হাসান। আবারও বেঁচে যান স্বাগতিক ওপেনার।

সেই ওভারে আবারও ক্যাচের মতো দিয়েছিলেন মারুমানি। কিন্তু বাঁদিকে ঝাঁপিয়েও বলের নাগাল পাননি তাসকিন নিজে। তবে খুব বেশি আক্ষেপে পুড়তে হয়নি তাকে নিয়ে।

নিজের প্রথম ওভারে বল হাতে নিয়েই এই টপঅর্ডারকে ফিরিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ৭ ও ১১ রানে জীবন পাওয়া মারুমানিকে বোল্ড করে দিলেন এই অফ স্পিন অলরাউন্ডার।

তার অ্যাঙ্গেলে ভেতরে ঢোকা বল ক্রস ব্যাটে খেলেন মারুমানি। পারেননি বলে-ব্যাটে করতে। এলোমেলো হয়ে যায় স্টাম্প। ১৮ বলে দুই চারে ১৩ রান বিদায় নেন মারুমানি।

৬ ওভার শেষে ২ উইকেট হারানো জিম্বাবুয়ের সংগ্রহ ৩৩। রেগিস চাকাভা খেলছেন ১৫ রান নিয়ে। তাকে সঙ্গ দিতে ক্রিজে এসেছেন অধিনায়ক ব্রেন্ডন টেইলর।

শুরুতেই তাসকিনের আঘাত

আগের ম্যাচে টস জিতে ব্রেন্ডন টেইলর নিয়েছিলেন বোলিং, জিম্বাবুয়ে অধিনায়ক এবার নিলেন ব্যাটিং। টস হেরে ভালোই হয়েছে বলে মনে করছেন তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়কের সেই কথার রেশ কাটতে না কাটতেই দলকে প্রথম ওভারেই সাফল্য এনে দিলেন তাসকিন আহমেদ।

ম্যাচের প্রথম বলটি তাসকিন আহমেদ করেছিলেন ওয়াইড। ওভারের শেষ বলটিও হলো প্রায় একই ধরণের। বাড়তি সেই বলটিই এনে দিল উইকেট। এই পেসার ফিরিয়ে দিলেন টিনাশে কামুনহুকামউইকে।

অফ স্টাম্পের বাইরে শর্ট অব লেংথের বলে কাট করেছিলেন দলে ফেরা এই ওপেনার। ঠিক মতো খেলতে পারেননি। পয়েন্টে ক্যাচ মুঠোয়ে জমান আফিফ হোসেন। ৫ বলে ১ রান করেন কামুনহুকামউই।

১ ওভারে জিম্বাবুয়ের স্কোর ১ উইকেটে ৩। ক্রিজে টাডিওয়ানাশে মারুমানির সঙ্গী আগের ম্যাচে ফিফটি করা রেজিস চাকাভা। প্রমোশন পেয়ে তিনে নেমেছেন এই কিপার-ব্যাটসম্যান।

জয়ের খোঁজে দুই পরিবর্তন জিম্বাবুয়ের

চোটের জন্য দুটি পরিবর্তন এসেছে জিম্বাবুয়ে দলে। ছিটকে গেছেন রায়ান বার্ল ও টিমাইসেন মারুমা। অসুস্থতা কাটিয়ে আগেই দলে ফেরা সিকান্দার রাজা এসেছেন একাদশে। সেখানে তার সঙ্গী টিনাশে কামুনহুকামউই।

জিম্বাবুয়ে দল : ব্রেন্ডন টেইলর, রায়ান বার্ল, রেজিস চাকাভা, টেন্ডাই চাতারা, লুক জঙ্গুয়ে, টিমাইসেন মারুমা, টাডিওয়ানাশে মারুমানি, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, রিচার্ড এনগারাভা, ওয়েসলি মাধেভেরে।

উইনিং কম্বিনেশন ভাঙেনি বাংলাদেশ

প্রস্তুতি ম্যাচে চোট পাওয়া মুস্তাফিজুর রহমানকে দ্বিতীয় ওয়ানডেতেও পাচ্ছে না বাংলাদেশ। প্রথম ম্যাচে কব্জিতে চোট পাওয়া লিটন দাসের টান লেগেছিল কুঁচকিতে। দুটি সমস্যাই কাটিয়ে খেলছেন তরুণ এই কিপার-ব্যাটসম্যান।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

এক যুগ পর জিম্বাবুয়েতে সিরিজ জয়ের হাতছানি

২০০৯ সালের পর জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজ জেতা হয়নি বাংলাদেশের। ২০১১ ও ২০১৩ সালে অনেক আশা নিয়ে গিয়েও ফিরতে হয়েছিল খালি হাতে। ১৫৫ রানে প্রথম ওয়ানডে জেতার পর সফরকারীদের সামনে সিরিজ জয়ের হাতছানি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট

১০ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১
৫ সেপ্টেম্বর, ২০২১
৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন