Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোরবানির ৮ শতাধিক পশু রাজধানীতে এলো

ক্যাটল স্পেশাল ট্রেন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

ঈদুল আযহাকে সামনে রেখে কোরবানির পশু পরিবহনে বাংলাদেশ রেলওয়ে ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন সার্ভিস চালু করেছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ট্রেনে গতকাল রোববার বেলা সাড়ে ১১টা পর্যন্ত ৮২৩টি পশু ঢাকায় এসেছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

রেলওয়ে সূত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে ক্যাটল স্পেশাল ট্রেনের নয়টি বগিতে ৯৭টি গরু গতকাল সকাল আটটা পাঁচ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছায়। এতে ভাড়া বাবদ ৬৮ হাজার ৩৮০ টাকা আয় হয়। চাঁপাইনবাবগঞ্জ থেকে ৮০টি গরু নিয়ে আরও একটি স্পেশাল ট্রেন একই দিন ঢাকায় আসে।

এছাড়া, জামালপুরের ইসলামপুর বাজার স্টেশন থেকে ২৫টি বগিতে ৪০০টি গরু এবং দেওয়ানগঞ্জ বাজার থেকে ২১টি বগিতে ৩০৬টিসহ মোট ৭০৬টি গরু ও ২০টি ছাগল দুটি ক্যাটল ট্রেনে কমলাপুর রেলওয়ে স্টেশনে গতকাল সকাল সাড়ে ১১টায় পৌঁছে। এ দুটি স্পেশাল ট্রেনের ভাড়া বাবদ তিন লাখ ৬৭ হাজার টাকা আয় হয়েছে। কোরবানির পশু পরিবহনের জন্য বিশেষ একটি ক্যাটল স্পেশাল ট্রেনে ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যাচ্ছে। বাংলাদেশ রেলওয়ে সুত্রে জানা গেছে, বিশেষ এ ট্রেন সেবা ১৯ জুলাই পর্যন্ত থাকবে।

‘ক্যাটল স্পেশাল’ নামে একটি ট্রেন গত শনিবার বিকেল সাড়ে চারটায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছাড়ে, তা গতকাল ভোরে ঢাকায় পৌঁছে। তাতে ভাড়া বাবদ বাংলাদেশ রেলের আদায় হয় ৪৭ হাজার ৩২০ টাকা। রাজশাহী স্টেশন থেকে একটি বগিতে ২০ গরুটি গরু তোলা হয় শনিবার। তাতে ভাড়া আদায় হয় ১১ হাজার ৩৮০ টাকা।

বড়াল ব্রিজ স্টেশনে অন্য একটি বগিতে ১০০টি ছাগল তোলা হয়। তাতে ভাড়া আদায় হয় ৯ হাজার ২৩০টাকা। রেলপথ মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে, চাহিদামতো কোরবানির পশু পরিবহন করা হচ্ছে এসব ট্রেনে। এ সেবার জন্য ছয়টি ট্রেন পরিচালনা করা হচ্ছে। খুলনা থেকেও ঢাকায় পশু পরিবহনের জন্য রেলওয়ে ব্যবস্থা রেখেছে।

কোরবানির পশু- গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি ‘ক্যাটল স্পেশাল’ ট্রেনে পরিবহন করে সময় ও খরচ সাশ্রয় করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। পশু ব্যবসায়ী ও কৃষকদের বগি ভাড়া ও বরাদ্দের বিষয়ে জানার জন্য স্থানীয় স্টেশন মাস্টারের সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে। তাছাড়া, প্রয়োজনে ০১৭১১৬৯১১৯৮ ও ০১৭১১৪৫৩৩৯৯ নম্বরে যোগাযোগ করে সব ধরনের তথ্য পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ