Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

তারা মানুষকে হত্যা করছে : বাইডেন

ভ্যাকসিনের তথ্য বিকৃতিতে ফেসবুককে সমালোচনা

দ্য গার্ডিয়ান | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, ফেসবুকের মতো শক্তিশালী সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো করোনাভাইরাস ভ্যাকসিনের বিরুদ্ধে ভুল বা বিকৃত তথ্য পোস্টের অনুমোদন দিয়ে মানুষকে মৃত্যুর দিকে ঠিলে দিচ্ছে। ফেসবুকের মতো সামাজিক প্ল্যাটফর্মগুলোতে বিকৃত তথ্য প্রকাশ এবং এ সম্পর্কে তার বার্তাটি কী জিজ্ঞাসা করা হলে বাইডেন শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘তারা মানুষ হত্যা করছে। অথচ দেখুন, আমাদের মহামারিটি শুধুমাত্র টিকাহীনদের মধ্যেই বিরাজমান। আর তারা মানুষ হত্যা করছে।’

করোনা মহামারিতে ফেসবুক, টুইটার এবং গুগলের ইউটিউবসহ সামাজিক সাইটগুলোতে এ সংক্রান্ত জাল এবং বিকৃত সব তথ্য ছড়িয়ে পড়েছে। গবেষকরা এবং আইন প্রণেতারা বহু আগে থেকেই ফেসবুকের বিরুদ্ধে ক্ষতিকারক বিষয়বস্তুর বিষয়ে নজদারিতে ব্যর্থতার অভিযোগ করে আসছেন। তবে ফেসবুকের মুখপাত্র কেভিন ম্যাকএলিস্টার শুক্রবার বলেছেন, ‘সত্য দিয়ে সমর্থিত নয় এমন অভিযোগে আমরা বিভ্রান্ত হব না।’

এদিকে, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকিও বাইডেনের সাথে সুর মিলিয়ে ফেসবুকের সমালোচনা করেছেন। শুক্রবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে তিনি বলেন, ‘অবশ্যই তারা পদক্ষেপ নিয়েছে। তারা একটি বেসরকারী খাত। তারা নিতে পারে এমন অতিরিক্ত পদক্ষেপগুলোও রয়েছে। এটা পরিষ্কার যে আরও অনেক পদক্ষেপ নেয়া যেতে পারে।’

এর আগে, বৃহস্পতিবার সাকি বলেন যে, বাইডেন প্রশাসন ফেসবুকের সাথে নিয়মিত যোগাযোগ রাখছে এবং সমস্যাযুক্ত পোস্টগুলোকে চিহ্নিত করছে। সাকি আরও বলেন যে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে করোনা ভ্যাকসিনের বিরুদ্ধে প্রায় ৬৫ শতাংশ ভুল তথ্য দেওয়ার জন্য ১২ জন দায়ী। মে’তে ওয়াশিংটন এবং লন্ডন ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ‘সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেট’-এর অনুসন্ধানের এসুব তথ্য বেরিয়ে এসেছে। তবে ফেসবুক প্রতিষ্ঠানটির কর্মপন্থার বিরোধিতা করেছে।

কোভিড-১৯ এবং এর ভ্যাকসিন সম্পর্কে ভুল তথ্য প্রচারের ক্রমবর্ধমান হিড়িক নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন চিকিৎসক বিবেক মুর্থিও। বৃহস্পতিবার তিনি বলেছেন যে, এটি মহামারী মোকাবেলা এবং মানুষের জীবন বাঁচানো আরও কঠিন করে তুলেছে।



 

Show all comments
  • Kazi S. Rahman ১৯ জুলাই, ২০২১, ৪:১৪ এএম says : 0
    হতে পারে ভুয়া তথ্য মানুষের মৃত্যুর একটা কারণ। কিন্তু আপনাদের মত পরাশক্তিগুলো এতদিন মানুষকে বাঁচানোর কথা বাদ দিয়ে কিভাবে মানুষ হত্যা করতে হবে তার পিছনে অর্থ বিনিয়োগ করেছেন, এটা অস্বীকার করতে পারবেন? নাহলে সামান্য একটা অদৃশ্য ভাইরাসের কাছে এত এত আধুনিক সব ব্যাবস্থা পরাস্ত হবে কেন? দয়া করে যে অর্থ অস্ত্র তৈরিতে ব্যয় করছেন তা চিকিৎসা শাস্ত্রের উন্নয়নে ব্যয় করুন।
    Total Reply(0) Reply
  • Subrosanium Subbrata ১৯ জুলাই, ২০২১, ৪:১৪ এএম says : 0
    ফেসবুকের কিছু নীতিমালা প্রয়োজন প্রকৃতপক্ষেই ফেসবুকের কারণে অনেক হত্যা হচ্ছে
    Total Reply(0) Reply
  • Shahnaous Shah ১৯ জুলাই, ২০২১, ৪:১৪ এএম says : 0
    মিথ্যার অপর নাম হলো ফেসবুক। এটা তাড়াতাড়ি মানুষ ধোকা দিতে পারে।
    Total Reply(0) Reply
  • Dipok Ray ১৯ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
    বাঙালি এই দিক থেকে সবার চেয়ে এগিয়ে।
    Total Reply(0) Reply
  • Md Hossaim ১৯ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
    আপনি মানবতার কথাবলে মানুষের মন জয় করেছেন। আর যখন আপনার ভাই ইহুদীরা নিরিহো মুসলমানদের ঘরবাড়ী ভেঙ্গে দেয় এবং হত্যাকরে। মুসলমানদের বাবা দাদার জমি থেকে উচ্ছেদ করে। তখন বলেন এইটা মুলোবাদ জঙ্গি গোষ্ঠীর লড়াই।
    Total Reply(0) Reply
  • Salman Bhuian ১৯ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
    কেউ কারো চেয়ে কম না ফেসবুক মিথ্যা তথ্য দেই, আর আপনার মিথ্যা তথ্য দিয়ে নিরীহ দেশে হামলা করেন, আপনারা সবাই একি গোয়ালের গরু
    Total Reply(0) Reply
  • Mamun- Or-Rashid ১৯ জুলাই, ২০২১, ৪:১৫ এএম says : 0
    আর উনারা তো গোয়ান্দা দিয়ে ভুয়া তথ্য ছড়িয়ে বোমা মেরে মানুষ হত্যা করেন। তখন ঠিক আছে।
    Total Reply(0) Reply
  • Mac Arefin Sadhan ১৯ জুলাই, ২০২১, ৪:১৬ এএম says : 0
    ভুয়া তথ্য দিয়ে পশ্চিমারা লক্ষ লক্ষ নিরিহ মানুষকে হত্যা করেছে এবং করে চলেছে ।
    Total Reply(0) Reply
  • Nasir ১৯ জুলাই, ২০২১, ১০:৪৭ এএম says : 0
    করোনা ভাইরাস প্রতিরোধ নামে যে স্বাস্থ্যবিধি, লকডাউন, মাস্ক পরিধান নিয়ে বাড়াবাড়ী করা হচ্ছে, তাহলো মানসিকভীতি; করোনা যতটুকু ক্ষতি না করছে, তার চেয়ে বেশী ক্ষতি করছে স্বাস্থ্যবিধি, লকডাউন ও মাস্ক নিয়ে বাড়াবাড়ী, তা বাইডেনকে বুঝতে হবে।
    Total Reply(0) Reply
  • M Rahman ১৯ জুলাই, ২০২১, ৩:২৫ পিএম says : 0
    তথাকথিত গণতন্ত্র ও মানবতার ধ্বজাধারীরা হিরোশিমা নাগাসাকি,ইরাক, আফগানিস্তান,কাশ্মীর,মায়ানমার,উইঘুর,সিরিয়া ও ফিলিস্তিনসহ সারা দুনিয়ায় হত্যাযজ্ঞে মেতে আছে কোন তথ্যের ভিত্তিতে??
    Total Reply(0) Reply
  • Kamrul ১৯ জুলাই, ২০২১, ৪:২৯ পিএম says : 0
    ............ কয় কি রে? .............. নিরীহ ফিলিস্তিনি হত্যাকে সমর্থন দেয় আবার মানবতার গান .............!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন

১০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন