Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোয়াখালীর সেনবাগে দলিল লেখকদের টানা কর্মবিরতি

এক মাস দলিল নিবন্ধন বন্ধ

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ৬:৪৩ পিএম

সেনবাগ সাব-রেজিস্ট্রার তানিয়া তাহের দলিল সম্পাদনে অসদাচরণ, ঘুষ দাবি, দলিল লেখকদের সনদপত্র বাতিলের হুমকি প্রদানের প্রতিবাদে সেনবাগ দলিল লেখক সমিতি টানা কর্মবিরতি পালন করছে।

এ কারণে সেনবাগ সাব-রেজিস্ট্রার অফিসে দলিল সম্পাদন বন্ধ রয়েছে গত এক মাস। গত ২০জুন থেকে টানা বিরতির কারণে সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বন্ধ হয়ে গেছে জমির দলিল নিবন্ধন ও সম্পাদনের কাজ। এতে সাধারণ মানুষের দুর্ভোগের পাশাপাশি রাজস্ব হারাচ্ছে সরকার।

দলিল লেখক আলী হোসেন রতন বলেন, চলতি বছরের মার্চ মাসে নোয়াখালীর কবিরহাট উপজেলার সাব-রেজিস্ট্রার তানিয়া তাহের অতিরিক্ত দায়িত্ব হিসেবে সেনবাগে সপ্তাহে দু’দিন অফিস করেন। তিনি অফিস কার্যক্রম শুরুর পর থেকে দলিল সম্পাদনে অসদাচরণ, ঘুষ দাবির প্রতিবাদ করে দলিল লেখকরা, সাব-রেজিস্ট্রার লেখকদের সনদপত্র বাতিলের হুমকি প্রদান করে।

গত ২০জুন রোববার সকাল সাড়ে ১১টায় সেনবাগে সাব-রেজিস্ট্রার অফিসের সংলগ্ন সমিতির অস্থায়ী কার্যালয়ে সেনবাগ দলিল লিখক সভাপতি এম তালেবুজ্জামানের সভাপতিত্বে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় লেখকদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাহার, অফিসের অনিয়ম বন্ধ করা, দাবী না মানা পর্যন্ত টানা কর্মবিরতি ঘোষণা দেয়া হয়।

জানা গেছে, কর্মবিরতির মধ্যে একজন দলিল নিবন্ধন ও সম্পাদনের জন্য এলে লেখকদের প্রতিবাদের মুখে উত্তপ্ত হয়ে উঠলে সাব-রেজিস্ট্রার পুলিশ কল করে। পুলিশের উপস্থিতিতে দলিল নিবন্ধন করার চেষ্টা করলেও সমিতির শক্ত অবস্থানের কারণে তা করতে ব্যর্থ হয় সাব-রেজিস্ট্রার ।

দলিল লেখক সমিতির সভাপতি এম তালেবুজ্জামান বলেন, সেনবাগে প্রতিদিন প্রায় শতাধিক দলিল রেজিস্ট্রি। কিন্তু আমাদের দাবি খুব স্পষ্ট, গুরুত্বপূর্ণ বিবেচনা করে জনদুর্ভোগ লাগবে দ্রুত পূর্ণ সাব-রেজিস্ট্রার নিয়োগ করা হোক। একই সঙ্গে লেখকদের বিরুদ্ধে আনীত অভিযোগের প্রত্যাহার করতে হবে।

জেলা রেজিস্টার আবদুল খালেক জানান, সাব-রেজিস্ট্রার তানিয়া তাহের অফিস করার কথা থাকলেও লেখকরা এই সাব-রেজিস্ট্রার অধীনে কাজ করবেনা সেই জন্য আজ আর অফিস করেনি। লেখকদের অভিযোগের বিষয়টি আই জিআর মহোদয় অবগত আছেন তিনি সিদ্ধান্ত নিবেন এ বিষয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোয়াখালী

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ