Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘লোকে সাকিবের বিরুদ্ধে কথা বলার সাহস দেখায় কীভাবে’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ১২:০৭ এএম

ব্যাট হাতে মাঝে কিছুদিন রান পাননি সাকিব আল হাসান। সর্বশেষ ফিফটিটা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, এ বছর ফেব্রুয়ারিতে চট্টগ্রাম টেস্টে। এর আগে জেমকন খুলনার হয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে ছিলেন বেশ ম্লান। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে রান পাওয়ায় ব্যাট হাতে সাকিবের ফর্ম নিয়ে দুশ্চিন্তাটা দীর্ঘস্থায়ী হয়নি। কিন্তু এরপর আইপিএল, ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ ও ঢাকা প্রিমিয়ার লিগ- কোথাও বড় ইনিংস নেই সাকিব আল হাসানের। এ জন্য এদিক-ওদিক থেকে টুকটাক সমালোচনাও শুনেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। এর জবাবটাই যেন দিলেন গতপরশু জিম্বাবুয়ের বিপক্ষে চাপের মুখে অপরাজিত ৯৬ রানের ইনিংস খেলে। ১০৯ বলে ৮ চারে সাজানো সেই ইনিংসে ভর করেই হারারেতে সিরিজের দ্বিতীয় ওয়ানডে জিতেছে বাংলাদেশ, এক ম্যাচ হাতে রেখে জিতেছে সিরিজও। এদিন সাকিবের হয়ে শুধু তার ব্যাটই কথা বলেনি, বলেছেন তার সতীর্থ মুশফিকুর রহিম।
পারিবারিক কারণে সফরের মাঝপথে দেশে ফিরে এলেও মুশফিক নিজের দলের খেলা দেখেছেন ঠিকই, দেখেছেন সতীর্থ সাকিবের দুর্দান্ত পারফরম্যান্সও। আর তারপরই সামাজিক যোগাযোগমাধ্যমে সাকিব ও বাংলাদেশ দলের প্রশংসা করে একটি স্ট্যাটাসও দিয়েছেন। সেখানেই সাকিবের সমালোচনাকারীদের নিয়েও একটা প্রশ্ন করেছেন বাংলাদেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। মুশফিক লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। সিরিজ জয়ের জন্য অভিনন্দন আমাদের ছেলেদের। ফর্ম সাময়িক, জাতটা স্থায়ী। আমি বুঝি না, কয়েক ইনিংস ব্যর্থ হলেই লোকে সাকিবের বিরুদ্ধে কথা বলার সাহস দেখায় কীভাবে? সে একজন কিংবদন্তি এবং চিরদিনই বাংলাদেশের জন্য কিংবদন্তি হয়ে থাকবে। ওয়েল ডান সাকিব, মাই বয়!’
অবশ্য খেলোয়াড়দের বাজে ফর্ম গেলে সমালোচনাটা বিশ্বজুড়েই নতুন কিছু নয়। লিওনেল মেসি হোন বা ক্রিস্টিয়ানো রোনালদো, বিরাট কোহলি হোন বা নোভাক জোকোভিচ, সমালোচনা সবাইকে শুনতে হয়। তবে কিছু কিছু সমালোচনা কখনো কখনো হয়ে যায় অযৌক্তিক ও সীমা ছাড়ানো। মুশফিকের ক্ষোভটা সম্ভবত সেই সমালোচকদের ওপরই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

১৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন