Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মালেক মল্লিক : আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ ২৮ সেপ্টেম্বর। তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর এ দিবস পালন করা হয়। ২০১৫ সালে ইউনেস্কো কর্তৃক ২৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সার্বজনীন তথ্য দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্যদিয়ে সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে। ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত পাঁচ বছরে তথ্য অধিকার আইন অনুযায়ী ৭৬ হাজার ৪৩ জন মানুষ তথ্য চেয়েছেন। এর মধ্যে তথ্য পেয়েছেন ৯৬ দশমিক ১০ শতাংশ মানুষ বলে জানিয়েছেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান। গতকাল সচিবালয়ে এক অনুষ্ঠানে এসব তথ্য জানান তিনি। এদিকে তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়নে পরিবেশ সৃষ্টির আহŸান জানিয়েছেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। দিবসটি উপলক্ষে এক বিবৃতিতে তিনি বলেন, সংবিধান স্বীকৃত বাক-স্বাধীনতা ও অবাধ তথ্য অধিকার নিশ্চিত করতে অন্য সকল আইনের ওপর তথ্য অধিকার আইন ২০০৯ প্রাধান্য পাওয়ার কথা থাকলেও উক্ত আইনের সাথে সাংঘর্ষিক বেশকিছু আইন ও নীতিমালা ইতোমধ্যে প্রণয়ন করা হয়েছে যা গভীর উদ্বেগজনক।
দিবসটি উদযাপন উপলক্ষে তথ্য মন্ত্রণালয় ও তথ্য কমিশন সারাদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, সমাবেশ, তথ্য অধিকারভিত্তিক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শন ও আলোচনা সভা। দিবসটিকে কেন্দ্র করে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, তথ্যমন্ত্রী, প্রধান তথ্য কমিশনার ও তথ্য সচিবের বাণী, তথ্য কমিশনারবৃন্দের নিবন্ধ সমৃদ্ধ বিশেষ স্মরণিকা প্রকাশ ও তথ্য অধিকারকে উপজীব্য করে পোস্টার মুদ্রণ এবং গণমাধ্যমে প্রচারের উদ্যোগ নিয়েছে তথ্য কমিশন। সকাল এগারোটায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে থেকে তথ্য অধিকার দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে ওসমানী স্মৃতি মিলনায়তনে শেষ হবে। এতে তথ্যমন্ত্রী, প্রধান তথ্য কমিশনার, তথ্যসচিব, তথ্য কমিশনারবৃন্দসহ তথ্য অধিকার নিয়ে কর্মরত বেসরকারি সংস্থাগুলোর প্রতিনিধিরা র‌্যালিতে অংশ নেবেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দিবসটির এবছরের মূল অনুষ্ঠানে প্রেসিডেন্ট মোঃ আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। তথ্য অধিকারের বিষয়টিকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে অনুষ্ঠানের শেষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়াও সারাদেশের মানুষকে তথ্যের অধিকার বিষয়ে সচেতন করতে প্রতিটি জেলায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে র‌্যালি, সমাবেশ, তথ্য অধিকারভিত্তিক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শন আয়োজন করছে।
এদিকে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এক বিবৃতিতে বলেন, জাতীয় সম্প্রচার নীতিমালা, তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা এবং প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন-এর খসড়ায় অবাধ তথ্য প্রবাহ ও বাক-স্বাধীনতাকে সংকুচিত করার উপাদান থাকায় তথ্য অধিকার আইন ২০০৯-এর মূল চেতনা খর্ব হওয়ার ঝুঁকির সৃষ্টি হয়েছে। এরূপ স্ববিরোধী অবস্থান থেকে সরে এসে তথ্য অধিকারের উন্নততর বাস্তবায়নে উপযুক্ত পরিবেশ সৃষ্টির জন্য তিনি সরকারের প্রতি আহŸান জানান। বিশেষ করে বিদ্যমান আইনী, প্রাতিষ্ঠানিক ও নীতি কাঠামোতে তথ্য অধিকার পরিপন্থী সকল বিধি-নিষেধ বাতিল করে সংবিধান স্বীকৃত বাক্-স্বাধীনতা, মত ও তথ্য প্রকাশ অধিকার নিশ্চিতে সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য সরকার ও জনপ্রতিনিধিদের প্রতি আহŸান জানায় টিআইবি। টিআইবি’র অনুপ্রেরণায় দেশের ৪৫টি এলাকায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ইয়ুথ এনগেইজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) সদস্যগণের সহযোগিতায় ইতোমধ্যে মাসব্যাপী নানা কার্যক্রম। এছাড়া তথ্য অধিকার আইন সম্পর্কে তরুণদের সচেতন করতে ও তাদের সক্ষমতা বৃদ্ধিতে গতকাল ঢাকার ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪৬জন শিক্ষার্থীকে তথ্য অধিকার আইন বিষয়ক ওরিয়েন্টেশন প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ