Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পাঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতি হলেন সিধু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ১২:০৭ এএম

বেশ কয়েকদিনের টানাপোড়েন, জল্পনা-কল্পনার অবসান। পাঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতি নির্বাচিত হয়েছেন সাবেক ক্রিকেটার নভজ্যোত সিং সিধু। মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং এবং কয়েকজন দলীয় সাংসদের আপত্তি সত্ত্বেও সিধুকে মহার্ঘ পদে বসালেন সোনিয়া গান্ধী। তবে তিনি একা নন, সিধুর সঙ্গে নিয়োগ দেয়া হচ্ছে চারজন কার্যনির্বাহী সভাপতিকেও। যারা কিনা মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং শিবিরের লোক। দলে সিধুর এই বিরাট উত্তরণ নিয়ে গত কয়েকদিন ধরেই টানাপোড়েন চলছিল পাঞ্জাব কংগ্রেসের অন্দরে। মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং সিধুর এই উত্তরণ মানতে পারছিলেন না। হাই কম্যান্ডের কাছে সিধুর আচরণ নিয়ে নালিশও জানিয়েছিলেন। উলটো দিকে সিধু গত কয়েকদিনে শুধু শক্তি সঞ্চয় করে গিয়েছেন। শনিবার রাতে ৩০ জন দলীয় বিধায়কের সঙ্গে বৈঠক করে রীতিমতো চমকে দিয়েছিলেন তিনি। বুঝিয়ে দিয়েছিলেন তাকে দুর্বল ভাবলে ভুল হবে। তারপরই রোববার রাতে পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি পদে সিধুর নাম ঘোষণা করা হল।
আসলে সিধুর সঙ্গে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের বিবাদ পুরনো। চার বছর আগে বিজেপি থেকে কংগ্রেস যোগ দেন সিধু। ২০১৭ নির্বাচনে তাকে অমরিন্দরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ভোটপ্রচার করতেও দেখা যায়। আবার ভোটের পর সাবেক ক্রিকেটারকে মন্ত্রীও করেন ক্যাপ্টেন। কিন্তু সেই সুসম্পর্ক বেশিদিন স্থায়ী হয়নি। কিছুদিন বাদেই সিধুকে মন্ত্রিসভায় একপ্রকার একঘরে করে দেন ক্যাপ্টেন। সিধুও অপমানিত হয়ে ২০১৯ সালে মন্ত্রিত্ব ছেড়ে দেন। অমরিন্দরের সঙ্গে কাজ করতে না পারায় সিধুকে কেন্দ্রীয় স্তরে দায়িত্ব দেয় কংগ্রেস। তাকে তারকা প্রচারক হিসেবে লোকসভা ভোটে প্রচারও করানো হয়।
কিন্তু বিধানসভা ভোটের আগে আবার নতুন করে পাঞ্জাবের রাজনীতিতে প্রবেশ করতে চাইছেন এই প্রভাবশালী নেতা। পাঞ্জাবের রাজনীতিতে প্রত্যাবর্তনের লক্ষ্যে নিজের দলের মুখ্যমন্ত্রী অর্থাৎ অমরিন্দর সিংকেই আক্রমণ শুরু করেন তিনি। প্রকাশ্যে চলে আসে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব। একটা সময় মনে হচ্ছিল, দল ছেড়ে আম আদমি পার্টিতে যোগ দেবেন সিধু। কিন্তু শেষপর্যন্ত তাকে দলে ধরে রাখতে বড়সড় পদ দিয়ে দিল কংগ্রেস হাইকম্যান্ড। সূত্র : টিওআই।

 

 



 

Show all comments
  • Goutam Sarker ২০ জুলাই, ২০২১, ১:৩১ এএম says : 0
    সিধু শুধু কপিল শর্মার শোয়ে হাসির জন্য পারফেক্ট। এছাড়া সবখানেই ০০০০০
    Total Reply(0) Reply
  • রুবি আক্তার ২০ জুলাই, ২০২১, ১:৩২ এএম says : 0
    সিধু যেন সবার জন্য কাজ করেন সেই কামনা রইলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কংগ্রেস

১৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ