Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অহেতুক অডিট আপত্তি পরিহার চায় এনবিআর

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রাজস্ব সংগ্রহে গতিশীলতা বৃদ্ধিতে অহেতুক অডিট আপত্তি পরিহার করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
অডিট ব্যবস্থাপনার উন্নয়ন ও কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে গতকাল মঙ্গলবার এনবিআরের সম্মেলনকক্ষে ‘অডিট ব্যবস্থাপনার মানোন্নয়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
দেশের অর্থনৈতিক কার্যক্রম স¤প্রসারিত হওয়ার সঙ্গে সঙ্গে আয়কর, কাস্টমস ও ভ্যাটের দপ্তরসমূহে অডিট আপত্তির সংখ্যাও বেড়েছে। এজন্য কর্মশালা থেকে অধিকাংশ বক্তারা অহেতুক অডিট আপত্তি পরিহার করার পক্ষে মত দিয়েছেন।
দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি বলেন, এ ধরনের কর্মশালা আয়োজন অত্যন্ত ইতিবাচক ও প্রশংসনীয়। এর মাধ্যমে উত্থাপিত অডিট আপত্তিসমূহ দ্রæত নিষ্পত্তি করা সম্ভব হবে। রাজস্ব সংগ্রহের কাজে গতিশীলতা আসবে। পাশাপাশি অহেতুক অডিট আপত্তি পরিহার করে সৃষ্টি হবে করদাতাবান্ধব পরিবেশ। তিনি বলেন, আমরা কর দেই, জাতীয় সঞ্চয় হয়। আহরিত রাজস্বের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা দরকার।
অন্যদিকে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, জনগণ রাষ্ট্রের রাজস্ব ভান্ডারকে সমৃদ্ধ করতে রাজস্ব দেন। তাই, তাদেও দেয়া রাজস্ব যেন সরকারি কোষাগারে যথাযথভাবে জমা পড়ে এজন্য এনবিআর ও অডিট বিভাগ অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে। তিনি বলেন, অডিট সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে রাজস্ব কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি পাবে। এতে একদিকে অডিট আপত্তির সংখ্যা হ্রাস পাবে, তেমনি বিদ্যমান আপত্তিসমূহ দ্রæত নিষ্পত্তি করা সম্ভব হবে। সর্বোপরি প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনা ও অভিপ্রায় অনুযায়ী দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় অডিট আপত্তি-নিষ্পত্তি সংক্রান্ত সভা ফলপ্রসূ করার জন্য এনবিআর প্রবর্তিত গুড গভর্ন্যান্স ও মডার্ন ম্যানেজমেন্ট ফ্রেমওয়ার্কের আওতায় সবার সহযোগিতা কাজ করে যাচ্ছে। কর্মশালায় বিশেষ অতিথি উপ-মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিনিয়র) আবুল ফয়েজ মো. আবিদসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অহেতুক অডিট আপত্তি পরিহার চায় এনবিআর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ