Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমে শেষ হয়েছে গতকালের কার্যক্রম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৩০ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৯ দশমিক ৯১ পয়েন্ট কমেছে। ডিএসইতে সোমবারের চেয়ে গতকালের লেনদেন কমেছে ১৮ কোটি ৭২ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ৩২ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৩১ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৫৫২ কোটি ৯৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৮ কোটি ২১ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭৭ পয়েন্ট, ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ২৩ পয়েন্ট কমে ১ হাজার ১২২ পয়েন্টে এবং ৩ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৭৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ১৮১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৮টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ ইয়াকিন পলিমার, বাংলাদেশ সাবমেরিন কেবল, বেক্সিমকো লিমিটেড, অলিম্পিক এক্সেসরিজ, সিঙ্গার বিডি, লংকা-বাংলা ফাইন্যান্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, আমান ফিড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং মবিল যমুনা।
অন্যদিকে গতকাল সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৩ কোটি ১৩ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ২ কোটি ৩২ লাখ টাকার বেশি। সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৯ দশমিক ৯১ পয়েন্ট কমে ৮ হাজার ৭৫৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৫ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৩৮১ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ২৮ পয়েন্ট কমে ১ হাজার ৬৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৫ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ১২৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৭টি কোম্পানির শেয়ারদর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ ইয়াকিন পলিমার, বাংলাদেশ সাবমেরিন কেবল, অলিম্পিক অ্যাক্সেসরিজ, বেক্সিমকো লিমিটেড, ফারইস্ট ফাইন্যান্স, লংকা-বাংলা ফাইন্যান্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, অ্যাকমি ল্যাবরেটরিজ, লাফার্জ সুরমা সিমেন্ট এবং কেয়া কসমেটিকস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ