Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিশ্ব অর্থনীতি হোঁচট খাওয়ার আশঙ্কা ওইসিডির

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্ব অর্থনীতি এ বছর হোঁচট খাবে বলে আশঙ্কা প্রকাশ করেছে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)। সংস্থাটির মতে, বিশ্ব প্রবৃদ্ধি এবার কমে হবে ২.৯ শতাংশ এবং প্রবৃদ্ধির এ চাকা আগামী বছরেও ঘুরে দাঁড়াবে না। বিশ্ব অর্থনীতি নিয়ে করা পূর্বাভাসে ওইসিডি বলছে, বিশ্ব অর্থনীতিতে যন্ত্রের মতো কাজ করে বিশ্ববাণিজ্য। কিন্তু বাণিজ্যিক প্রবৃদ্ধিও পিছিয়ে পড়েছে এ বছর, যা অতীতের চেয়ে খারাপ অবস্থায়। সংস্থাটি মনে করছে, চলতি বছর বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি হবে মাত্র ২.৯ শতাংশ, যা আগের পূর্বাভাসের চেয়ে ৩.০ শতাংশ কম। তবে আগামী বছর বিশ্ব প্রবৃদ্ধি বেড়ে ৩.২ শতাংশ হবে বলে আশা দেখিয়েছে সংস্থাটি। যুক্তরাষ্ট্র ও ইউরোজোনের প্রবৃদ্ধিও কমবে বলে পূর্বাভাস দিয়েছে ওইসিডি।
ওইসিডির প্রধান অর্থনীতিবিদ ক্যাথেরিন ম্যান বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘যদি আমরা বাণিজ্যের ক্ষেত্রে ১৯৯০ থেকে ২০০০ সময়কার প্রবৃদ্ধিতে ফিরতে পারি তবে আমরা অর্থনৈতিক সংকটের আগে যে জিডিপি প্রবৃদ্ধি ছিল তাতে ফিরতে পারব।’ Ñওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব অর্থনীতি হোঁচট খাওয়ার আশঙ্কা ওইসিডির
আরও পড়ুন