Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ঈদের ছুটিতে ৪ দিন বন্ধ থাকবে গণটিকাদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ১১:৫৫ এএম | আপডেট : ১:০১ পিএম, ২০ জুলাই, ২০২১

ঈদুল আজহা উপলক্ষে সরকারি ছুটির কারণে আজ মঙ্গলবার (২০ জুলাই) থেকে চার দিন বন্ধ থাকবে করোনা সংক্রমণ রোধকারী গণটিকা কার্যক্রম। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, ২০ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত তিন দিন ঈদের ছুটি থাকবে। ২৩ জুলাই শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় সেদিনও টিকা কার্যক্রম বন্ধ থাকবে। সোমবার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের এমআইএস বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, আগামী শনিবার (২৪ জুলাই) থেকে যথারীতি আবারও টিকা কার্যক্রম চালু হবে। শনিবার থেকে যেহেতু সারাদেশে কঠোর লকডাউন শুরু হবে, তাই টিকা কার্ড প্রদর্শন করে টিকা নেওয়ার জন্য কেন্দ্রে পারবেন নিবন্ধনকারীরা। এক্ষেত্রে তাদের কাছে সরকারিভাবে এসএমএস-ও আসবে।
বাংলাদেশে গত ৭ ফেব্রুয়ারি গণটিকাদান শুরু হলেও মাঝে ভ্যাকসিন সঙ্কটে ছন্দপতন ঘটে। ভারত রফতানি বন্ধ করে দিলে পর্যাপ্ত টিকা না থাকায় ২৫ এপ্রিল দেশে প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যায়।

এ অবস্থায় অন্য উৎস থেকে টিকা সংগ্রহের চেষ্টা শুরু করে সরকার। চীনের সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব অনুমোদন করা হয়। টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকেও কিছু টিকা আসে। নতুন করে টিকা পাওয়ার পর গত ১ জুলাই থেকে সারাদেশে জেলা পর্যায়ে আবারও টিকাদান শুরু হয়।
টিকার সরবরাহ বাড়তে থাকায় সোমবার থেকে ৩০ বছর বা তার বেশি বয়সী সবাইকে টিকার জন্য নিবন্ধন করার সুযোগ দেওয়া হয়েছে, এতদিন যা ৩৫ বছর ছিল।



 

Show all comments
  • Burhan uddin khan ২০ জুলাই, ২০২১, ৭:৫০ পিএম says : 0
    Good plan
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ