Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

ঈদের আগের দিনেও দক্ষিণাঞ্চলে করোনায় প্রাণ গেল ৬ জনের

নতুন শনাক্ত ৬১১

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ২:৫৯ পিএম

ঈদ উল আজাহার আগের দিনে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় করোনা সংক্রমণে মৃত্যুর মিছিলে যুক্ত হয়েছে আরো ৬ নাম। মঙ্গলবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় পটুয়াখালী ও বরগুনাতে দুজন করে এবং পিরোজপুর ও ভোলাতে একজন করে মারা গেছেন। গত ২৪ ঘন্টায় ১ হাজার ৬৮৬ জনের নমুনা পরিক্ষায় দক্ষিনাঞ্চলে নতুন করে ৬১১ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় সনাক্তের হার ছিল প্রায় ৩৬%। পূর্ববর্তি ২৪ ঘন্টায় তা ছিল প্রায় ৪৯%। এনিয়ে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে মৃত্যুর তালিকায় যুক্ত হল ৩৯৩ জনের নাম। যারমধ্যে গত ২০ দিনেই মারা গেছেন ৮৮ জন। আর গত ১৬ মাসে ১ লাখ ৪৫ হাজার ১৯০ জনের নমুনা পরিক্ষায় যে ২৭ হাজার ৩৮৯ জ করেনায় আক্রান্ত হয়েছেন, তারমধ্যে গত ২০ দিনেই সনাক্ত ৯ হাজার ৭৮৯ জন। এপর্যন্ত গড় সনাক্তের হার ১৯.৩৯%। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে এসময়ে নতুন ১৯৫ জন সহ সর্বমোট সুস্থ হয়েছেন ১৭ হাজার ২৮৯ জন। সুস্থতার হার ৬৩.১২% হলেও তা একমাস আগে তা ছিল ৮৯.৩৫%।

গত ২৪ ঘন্টায় মহানগরীতে ১২৮ জন সহ বরিশালে আক্রান্তের সংখ্যা ছিল ২৬৩। এনিয়ে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ১১ হাজার ৬৫৭ জনে। যারমধ্যে গত ২০ দিনেই আক্রান্ত ৩ হাজার ৮৬৪ । গত ২০ দিনে ১৮ জন সহ মোট মৃত্যু হয়েছে ১৪৫ জনের। এরমধ্যে মহানগরীতে গত ২০ দিনে ৭ জন সহ মোট মৃত্যু হয়েছে ৭৫ জনের। বরিশালে এখন গড় সনাক্তের হার দক্ষিণাঞ্চলের তৃতীয় সর্বোচ্চ, ২২.২৪%।

গত ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমন ছিল বররগুনা ও ঝালকাঠীতে ৭৯ জন করে। এসময়ে বরগুনা সদর ও পাথরঘরটায় দুজনের মৃত্যু হয়েছে। যাদের বয়স যথাক্রমে ৬০ ও ৬৫ বছর। গত ১৫ দিনে বরগুনার অবস্থার উদ্বেগজনক অবনতি ঘটেছে। জেলাটিতে এপর্যন্ত ১৬ হাজার ৫৪৪ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ৩৭১ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে, যারমধ্যে চলতি মাসের ২০ দিনেই আক্রান্তের সংখ্যা ৯৫৮। আর জেলাটিতে এপর্যন্ত যে ৪৮ জনের মৃত্যু হয়েছে তার ১৮ জনই গত ২০ দিনে । ফলে জেলাটিতে মৃত্যুহার এখন দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ, ২৬.৮৮%। আর গড় সনাক্তের হার ১৩.৭২% হলেও গত কয়েকদিনের নমুনা পরিক্ষায় ৩৩% থেকে ৫০% মানুষের দেহে করেনা সনাক্ত হচ্ছে।

ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় ২৪৫ জনের নমুনা পরিক্ষায় ৭৯ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ সংক্রমনের এ জেলায় ১২ হাজার ৯৮২ জনের নমুনা পরিক্ষায় সনাক্তের সংখ্যা ৩ হাজার ৪৯০। সনাক্তের হার ২৬.৮৮%। এরমধ্যে চলতি মাসের ২০ দিনেই ১ হাজার ৮০৮ জন আক্রান্ত হয়েছেন। জেলাটিতে এপর্যন্ত যে ৪৯ জনের মৃত্যু হয়েছে তার ১৭ জনই গত ২০ দিনে। গড় মৃত্যুহার ১.৪০%।

নতুনকরে ভোলায় সংক্রমন ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। জেলাটিতে গত ২৪ ঘন্টায় ২২৪ জনের নমুনা পরিক্ষায় ৬৪ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে আরো একজনের। ফলে এপর্যন্ত ১৭ হাজার ৪১৮ জনের নমুনা পরিক্ষায় সনাক্তের সংখ্যা ২ হাজার ৭১২ জনে উন্নীত হল। এরমধ্যে গত কুড়ি দিনেই আক্রান্তের সংখ্যা ৬৬০ জন। আর জেলাটিতে এপর্যন্ত মৃত ২৯ জনের ৩জন মারা গেজেন গত ৫ দিনে। ভোলোতে সংক্রমনের গড়হার ইতোমধ্যে ১৫.০২%-এ উন্নীত হয়েছে।
পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ১৮৫ জনের নমুনা পরিক্ষায় ৬৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হওয়ায় মোট সংখ্যাটা দাড়িয়েছে ৩ হাজার ৩৯২ জনে। যারমধ্যে ২০ দিনেই ৯২৭ জন আক্রান্ত হয়েছেন। আর জেলাটিতে এপর্যন্ত মৃত ৬৩ জনের মধ্যে ৭ জনেরই মৃত্যু হয়েছে গত ২০ দিনে। গত ২৪ ঘন্টায় কলাপাড়ার ৮৭ বছর বয়স্ক এক ব্যক্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং সদর উপজেলার ৬৫ বছর বয়স্ক আরেকজন বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। জেলাটিতে এখন আক্রান্তের গড়হার ১৩.৩৬% হলেও মৃত্যুহার ১.৯৫%।

পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় ৩৫০ জনের নমুনা পরিক্ষায় ৬৩ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ১৪ হাজার ৪২০ জনের নমুনা পরিক্ষায় যে ৩ হাজার ৭৬৭ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে, তার ১ হাজার ৫৭২ জনই আক্রান্ত হয়েছেন গত ২০ দিন। আর মৃত ৫৬ জনের ২২ জনই মারা গেছেন চলতি মাসের প্রথম ২০ দিনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ