Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্যানসার ঘাতক নয়, অজ্ঞতা ও বিলম্বিত চিকিৎসাই রোগীর মৃত্যুর কারণ

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্ব বর্তমানে ক্যানসার, ডায়াবেটিস, হৃদরোগ ও স্ট্রোকের মতো বড় ধরনের সাস্থ্য সমস্যার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। ক্যানসারকে জয় করার কোনো উপায় চিকিৎসা বিজ্ঞানে এখনো বের হয়নি। কিন্তু সচেতনতা ও প্রতিরোধমূলক কিছু ব্যবস্থা প্রাণঘাতী এ রোগ থেকে আমাদের দূরে রাখতে পারে।
ভারতের নদীয়ার জেপি হাসপাতালের সার্জিক্যাল অনকোলজি বিভাগের অতিরিক্ত পরিচালক ডাক্তার পবন গুপ্ত বলেন, ক্যানসার ঘাতক নয়। অবহেলা, অজ্ঞতা, বিলম্বে পরীক্ষা এবং চিকিৎসা না করা ও ভুল চিকিৎসাই এ ধরনের রোগীকে মেরে ফেলে। দ্রুত ডায়াগ্্নোসিস ও সচেতনতা ক্যানসার সম্পর্কে ধারণা অনেকটাই পরিবর্তন করে দিতে পারে।
এই রোগটি সম্পর্কে প্রচলিত কিছু ভুল ধারণা :
১) ক্যান্সার মৃত্যু ঘটায়: সমাজে সবারই বদ্ধমূল ধারণা, ক্যানসার হলে আর বাঁচার আর উপায় নেই, নিশ্চিত মৃত্যু। এটি ঠিক নয়। যদি শুরুতেই ক্যানসার শনাক্ত ও চিকিৎসা শুরু করা যায়, তাহলে ভালোভাবেই বেঁচে থাকা সম্ভব। চিকিৎসকরা যদিও সব ধরনের ক্যানসার নির্মূলে সফল নয়, তবে প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে কিছু কিছু ক্যানসার চিকিৎসাযোগ্য, যা এভাবে নিয়ন্ত্রণে রাখা সম্ভব।
২) ক্যানসার সারাদেহে ছড়িয়ে যায়: হ্যা, একপর্যায়ে সারাদেহে ছড়িয়ে পড়ে তা ঠিক। তবে অনকোলজি চিকিৎসায় যে অগ্রগতি হয়েছে, তাতে শুরুতে শনাক্ত করা গেলে দ্রুত অস্ত্রোপচারের পর কেমো ও রেডিও থেরাপির মাধ্যমে রোগী বেশ সুন্দরভাবে বেঁচে থাকতে পারে।
৩) ক্যানসার শুরু থেকেই বেদনাদায়ক: এই ধারণাটা ভুল। বেশির ভাগ ক্যানসারই ব্যথামুক্ত টিউমার হিসেবে শরীরে থাকে অথবা আলসারের লক্ষণ দেখা দেয়। এতে ব্যথা হয়, যখন ক্যানসার কোষ অন্যান্য কোষ বা নার্ভ ভেঙে শরীরে ছড়িয়ে পড়ে। এ জন্য শরীরের কোথাও টিউমার বা গোটা জাতীয় কিছু হলে সবারই উচিত দেরী না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়া। যদি তা না করা হয়, তাহলে এসব কোনো একটি টিউমারই ক্যানসারে রূপ নিতে পারে।
৪) ক্যানসার সংক্রামক: এটা সস্পূর্ণ ভুল ধারণা। ক্যানসার কখনো সংক্রামক ব্যাধী নয়। দেহের ভেতরেই ক্যানসার কোষ তৈরি হয়। ক্যানসার রোগীর সংস্পর্শে এ রোগ ছড়ায় না। ক্যানসার রোগীদের সবার সঙ্গে মিলেমিশে স্বাভাবিক জীবনযাপন করা উচিত। কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম ঘটতে পারে, যা বিশেষ ক্ষেত্রে চিকিৎসকই নির্ধারণ করে দেবেন। এ ছাড়া বিচ্ছিন্ন জীবনযাপন ও দুঃশ্চিন্তা ক্যানসার রোগীর মৃত্যুকে শুধু ত্বরান্বিতই করবে।
৫) টিউমারের বায়োপসি দ্রুত ক্যান্সার ছড়ায়: বায়োপসির করালে ক্যানসার সারাদেহে ছড়িয়ে পড়ে, সে সুযোগ খুব কম। অতএব, এটাও একটি ভুল ধারণা। চিকিৎসকরা বায়োপসির সময় যথাযথ নিয়ম পালন করেন, যাতে এ সময় ক্যানসার সেল ছড়িয়ে পড়তে না পারে।
৬) ক্যানসারের বিকল্প ওষুধ: অনেকেই এটা মনে করতে পারেন। বিভিন্ন স্থানে দেখা যায়, ‘গ্যারান্টি দিয়ে চিকিৎসা করা হয়’। কিন্তু চিকিৎসা বিজ্ঞানে এ পর্যন্ত ক্যানসারের যে ওষুধ আছে, তার বাইরে ক্যানসারের কোনো ওষুধ বা চিকিৎসা নেই।
উল্লিখিত ভুল ধারণাগুলো থেকে সরে আসতে পারলেই ক্যানসারের সু-চিকিৎসা ও একে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। সূত্র : ইন্ডিয়া টুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যানসার ঘাতক নয়
আরও পড়ুন