Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পেগাসাসের নজরবন্দি ছিলেন ইমরান খানও!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ৯:৩৪ পিএম

বিশ্বের অনেক রাষ্ট্রনেতার মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও ইসরাইলি স্পাইওয়্যার পেগাসাসের টার্গেট হয়েছেন। পাকিস্তানি সংবাদমাধ্যমের দাবি, এই স্পাইওয়্যারের লক্ষ্য ছিল পাক প্রধানমন্ত্রীর মোবাইল নম্বরও।

পাকিস্তানের ডন পত্রিকা দ্য পোস্টের রিপোর্ট উল্লেখ করে জানিয়েছে, পেগাসাস স্পাইওয়্যার-এর টার্গেট তালিকায় ছিল পাকিস্তানের কমপক্ষে ১০০টি ফোন নম্বর। ইমরানের নাম্বারও হ্যাকিংয়ের চেষ্টা করা হয়েছিল বলে দাবি, তবে সেই চেষ্টা সফল হয়েছিল কিনা তা জানা যায়নি।

ইসরাইলের হারেটেজ সোমবার জানিয়েছে যে, ভারত ম্যালওয়ারের মাধ্যমে প্রধানমন্ত্রী ইমরান খানের ব্যবহারে এমন একটি ফোনকে টার্গেট করেছিল। বিবৃতিতে আরও বলা হয়, বেশ কয়েকজন পাকিস্তানি কর্মকর্তা, কাশ্মীরি মুক্তিযোদ্ধা, ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী, একজন ভারতীয় সুপ্রিম কোর্টের বিচারককেও লক্ষ্য করা হয়েছিল।

পাকিস্তানের একটি বেসরকারী টিভি চ্যানেলের মতে, ভারত স্পাইওয়্যারের মাধ্যমে ফেডারেল মন্ত্রিপরিষদের সদস্যদের কল এবং বার্তাগুলি ট্যাপ করার চেষ্টা করেছিল, পাকিস্তান সরকারকে ফেডারেল মন্ত্রীদের জন্য নতুন সফটওয়্যার তৈরি করতে প্ররোচিত করেছিল।

উল্লেখ্য, পেগাসাস মূলত এক ধরনের ম্যালওয়ার (বিশেষ ধরনের ভাইরাস) যা আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনে ঢুকে ব্যবহারকারীর মেসেজ, ছবি, ইমেইল পাচার করতে পারে। একইসঙ্গে কল রেকর্ড এবং গোপনে মাইক্রোফোন চালুও রাখতে পারে এই ম্যালওয়ার। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ