Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

দেশের কোথায় কখন ঈদের জামাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ৯:৪৩ পিএম

আগামীকাল বুধবার (২১ জুলাই) দেশব্যাপী পবিত্র ঈদুল আজহা। করোনা সংক্রমণ রোধে এরই মধ্যে ঈদের জামাত নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সরকার। ঈদুল আজহার জামাত স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে ঈদগাহ, খোলা জায়গা ও মসজিদে আদায় করা যাবে। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এবারও গতবারের মতো রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দান এবং ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে না।

বুধবার রাজধানীতে বিভিন্ন স্থানে ঈদ জামাতের সময় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল আজহার পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, সকাল ৭টায় বায়তুল মোকাররম মসজিদে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান।

দ্বিতীয় জামাত হবে সকাল ৮টায়। ইমামতি করবেন হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভীর। তৃতীয় জামাত সকাল ৯টায়, ইমামতি করবেন হাফেজ মাওলানা এহসানুল হক।

সকাল ১০টায় চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন হাফেজ মাওলানা মুহিউদ্দীন কাসেম। পঞ্চম ও শেষ জামাত হবে সকাল পৌনে ১১টায়। এতে ইমামতি করবেন হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান।

এছাড়া রাজধানীর গুলশান সেন্ট্রাল মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে প্রথম জামাত হবে সকাল ৬টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৭টায় এবং তৃতীয়টি সকাল ৯টায়।

মহাখালীর গাউছুল আজম কমপ্লেক্স মসজিদে চারটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় মসজিদে ঈদুল আজহার জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। জামাতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র ইমাম খতিব ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন।

ইস্কাটন গার্ডেন সবজি বাগান জামে মসজিদে ঈদ জামাত সকাল সাড়ে সাতটায় হবে।

মোহাম্মদপুরের আশরাফুল মাদারিসে ঈদ জামাত সকাল সোয়া সাতটায়, নূরজাহান রোডের বাইতুল ফজল মসজিদে দুটি জামাত অনুষ্ঠিত হবে।

কামরাঙ্গীর চরের মাদ্রাসাই নূরীয়ায় ঈদ জামাত প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়।

মিরপুরের পূর্ব মনিপুরের বাইতুল ফালাহ মসজিদের ঈদ জামাত সকাল সোয়া সাতটায়, বাইতুল রহিম মসজিদের (বাবা হুজুর মসজিদ) ঈদের জামাত সকাল আটটায় অনুষ্ঠিত হবে।

এছাড়া রাজধানীর বাইরে রাজশাহীর শাহ মখদুম রহ. মসজিদে দুটি জামাত হবে। প্রথম জামাতটি সকাল সাড়ে ৭টায়। পরেরটি ৮টায়।
খুলনায় টাউন জামে মসজিদে প্রধান ও প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। দ্বিতীয় জামাত সকাল ৯টায় এবং তৃতীয় ও শেষ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

এদিকে খুলনা সিটি করপোরেশন পরিচালিত বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টা ১৫ মিনিটে প্রথম ও সকাল ৯টা ১৫ মিনিটে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সিলেট হজরত শাহজালাল রহ. মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। বন্দর বাজারের কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল ৭টা, ৮টা ও ৯টায় জামাত অনুষ্ঠিত হবে।

প্রতিবছর কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাতের আয়োজন হত। কিন্তু মহামারীর মধ্যে খোলা মাঠে ঈদ জামাত আয়োজনে নিষেধাজ্ঞা থাকায় এবারও জামাত হচ্ছে না শোলাকিয়ায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন