Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

‘হাজার বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত’ চীনের হেনান প্রদেশে মৃত ২৫

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২১, ৭:০৮ পিএম

চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশে প্রবল বর্ষণে রাজধানী ঝেংঝৌসহ বিস্তৃত এলাকায় ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। ‘সহস্র বছরের’ সর্বোচ্চ বৃষ্টিতে এই প্রদেশে এখন পর্যন্ত অন্তত ২৫ জনের প্রাণহানি ঘটেছে। বন্যা বিধৌত এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে লাখো মানুষকে। এদের মধ্যে অন্তত এক ডজনের মৃত্যু হয়েছে একটি সাবওয়ে রেলের মধ্যে আটকাপড়ে। বন্যার কবল থেকে জীবনরক্ষায় হেনানের রাজধানী ঝেংঝু থেকে প্রায় এক লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। স্থানীয় আবহাওয়াবিদরা বলছেন, গত কয়েকদিনে এ অঞ্চলে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা গত এক হাজার বছরেও দেখা যায়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ঝেংঝুতে ৬১৭ দশমিক ১ মিলিমিটার (২৪ দশমিক ৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে, যা সেখানকার বার্ষিক গড় বৃষ্টিপাতের প্রায় সমান (৬৪০ দশমিক ৮ মিলিমিটার বা ২৫ দশমিক ২ ইঞ্চি)। স্থানীয় আবহাওয়াবিদরা বলছেন, গত তিনদিনে এ অঞ্চলে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা শুধু ‘হাজার বছরে একবারই’ দেখা যায়।

মুষলধারে বৃষ্টির প্রভাবে সৃষ্ট বন্যার কারণে ঝেংঝুর রেল ও সড়ক যোগাযোগ বিঘ্নিত হচ্ছে। বাঁধ ও জলাধারগুলোতে পানির উচ্চতা ফুলেফেঁপে উঠেছে। দুর্যোগ মোকাবিলায় প্রদেশজুড়ে কয়েক হাজার সেনা মোতায়েন করা হয়েছে।



 

Show all comments
  • আবুল হয়েছে ২১ জুলাই, ২০২১, ৮:৪৪ পিএম says : 0
    সব সৃষ্টিকর্তার খেলা
    Total Reply(0) Reply
  • আবু তাহের ২২ জুলাই, ২০২১, ১:১৮ পিএম says : 0
    এক দিকে বৃষ্টি বন্যা অন দিকে টাপদাহ সব পুড়ে সারখার হয়ে যাত সে আমরা সব্বাই এক আল্লাহ্ র এবাদত করি মাফ চাই আল্লাহ্ আমাদের prethibke কে ভাল রাখুন,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ