Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

ভারতে করোনায় আরো ৪৯ লাখ মানুষের মৃত্যু হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২১, ১২:১৩ পিএম | আপডেট : ১২:৫৮ পিএম, ২২ জুলাই, ২০২১

ভারতে করোনা মহামারিতে অতিরিক্ত আরো ৪৯ লাখ মানুষের মৃত্যু হতে পারে। ওয়াশিংটনের একটি সমীক্ষা সংস্থার নতুন সমীক্ষায় এই তথ্য জানা গেছে। সরকারি তথ্যে মৃতের যে সংখ্যা আছে, তার থেকে আরও অনেক বেশি মৃত্যু হয়ে থাকতে পারে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে।

সমীক্ষাটি করেছে ওয়াশিংটনের ‘সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট’ নামে একটি সংস্থা। সংস্থাটির সঙ্গে যুক্ত রয়েছেন ভারতের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রামনিয়াম।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানিয়েছিলেন, দেশপ্রতি অতিরিক্ত কত জনের মৃত্যু হয়েছে, সেই হিসাব প্রতিটি দেশের কাছে থাকা প্রয়োজন। কারণ, সেই হিসাব থাকলে প্রতিটি দেশের স্বাস্থ্য পরিকাঠামো এখন কোন অবস্থায় দাঁড়িয়ে আছে, সেটা বোঝা যেমন সহজ হবে, তেমনি প্রতিকূল পরিস্থিতিতে মৃত্যুর হার কমানোর বিষয়ে উদ্যোগ নেওয়া যাবে।
এর আগে নিউইয়র্ক টাইমসের তরফে দাবি করা হয়েছিল, এখনও পর্যন্ত ভারতে ৬ লাখ মানুষের কোভিডে মৃত্যু হয়েছে। কিন্তু টাইমসের সেই দাবি খারিজ করে দিয়েছে ভারত সরকার। তবে সংবাদ সংস্থা রয়টার্সের তরফে ওয়াশিংটনের সমীক্ষার রিপোর্ট নিয়ে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া জানতে চাইলেও কোনো উত্তর মেলেনি।
এখন পর্যন্ত ভারতের সরকারি তথ্য অনুযায়ী, করোনার কারণে মৃত্যু হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৯৮৭ জনের। গত এপ্রিল ও মে ডেল্টা ভ্যারিয়েন্ট আসার পর থেকে করোনা সংক্রমণের মাত্রা মারাত্মকভাবে বেড়ে গিয়েছিল। শুধু মে মাসেই ভারতে মৃত্যু হয়েছে ১ লাখ ৭০ হাজার মানুষের। তবে সরকারি হিসাবে এই তথ্য উঠে এলেও বিশেষজ্ঞদের মতে, বাস্তবে কিন্তু অনেকটাই বেশি। কারণ অনেকেই বাড়িতে মৃত্যু হয়েছে। যাদের করোনা পরীক্ষা হয়নি। তাদের মতে, মৃতের সংখ্যা সঠিক নির্ধারণের জন্য অডিটের প্রয়োজন রয়েছে। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ