Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

ইরানে পানির দাবিতে বিক্ষোভ দ্বিতীয় সপ্তাহে গড়াল, গুলিতে নিহত ৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২১, ৩:৫৮ পিএম | আপডেট : ৬:২২ পিএম, ২২ জুলাই, ২০২১

তেলসমৃদ্ধ ইরানে পানির জন্য চলছে হাহাকার। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পানির দাবিতে বিক্ষোভ চলছে গত এক সপ্তাহ ধরে। খাওয়ার পানি ও চাষাবাদের জন্য পানির সরবরাহ বাড়ানোর দাবিতে তেল সমৃদ্ধ দেশটির নাগরিকরা এই বিক্ষোভ করছেন। এদিকে বিক্ষোভ ঠেকাতে গতকাল বুধবার (২১ জুলাই) পর্যন্ত বিক্ষোভে তিনজন মারা গেছেন। খবর রয়টার্স।
খবরে বলা হয়েছে, তীব্র খরার কারণে পানির সংকট দেখা দেওয়ায় এ বিক্ষোভ শুরু হয়। এরপর খুজেস্তান প্রদেশের ওই বিক্ষোভ থেকে সরকারবিরোধী স্লোগানও দেওয়া হয়। বিক্ষোভ থেকে ১৯৭৯ সালের ইরান বিপ্লবে উৎখাত হওয়া পশ্চিমা-সমর্থিত শাহ মোহাম্মদ রেজা পাহলভির পক্ষে স্লোগান দেওয়া হয়।
এদিকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করছেন। নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সশস্ত্র বিক্ষোভকারীদের গুলিতে ওই দুজন নিহত হয়েছেন। কিন্তু অধিকারকর্মীরা বলছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যের গুলিতে তিন নিহত হয়েছেন বিক্ষোভকারীরা।
এদিকে ইরানের বাইরে থেকে পরিচালিত একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বিক্ষোভ চলাকালে নিরাপত্তাবাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের ওপর গুলি চালান। এতেই ওই ব্যক্তি নিহত হন।
উল্লেখ্য, পানি সংকটের কারণে ইরানের চাষাবাদে ব্যাপক ক্ষতি হয়েছে। বন্ধ হয়ে গেছে বিদ্যুৎকেন্দ্রগুলো। ফলে বিদ্যুৎ উৎপাদনে সমস্যা দেখা দিয়েছে। আর তীব্র গরমে অতিরিক্ত শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র ব্যবহারের ফলে বেড়েছে বিদ্যুতের চাহিদাও। এসবের পেছনে সরকারি অব্যবস্থাপনা এবং দুর্নীতিকে দায়ী করেছেন স্থানীয় বাসিন্দারা। তবে কর্তৃপক্ষ বলছে, অনাবৃষ্টির কারণে এই পানিসংকট দেখা দিয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুলি

১০ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ