Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

দক্ষিণাঞ্চলে আরো ৮ জনের মৃত্যুর খবর

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২১, ৪:০৪ পিএম

ঈদ উল আজহার ছুটির ফাঁদে দক্ষিণাঞ্চলে করোনা’র নমুনা পরিক্ষা তলানীতে ঠেকার মধ্যেও আরো ৮ জনের মৃত্যু সংবাদ দিল স্বাস্থ্য অধিদপ্তর। এরমধ্যে ৪ জনই নারী। বৃহস্পতিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরগুনাতে ৩জন, পিরোজপুরে দুই এবং বরিশাল মহানগরী, পটুয়াখালী ও ভোলাতে একজন করে মারা গেছেন। এনিয়ে দক্ষিনাঞ্চলে করোনা সংক্রমনে মৃত্যুর সংখ্যা ৪ শ অতিক্রম করে আরো ৭জন যোগ হল। আর গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মাত্র ২১৮ জনের নমুনা পরিক্ষায় ১৪৯ জন সহ এপর্যন্ত ১ লাখ ৪৫ হাজার ৯৮৯ জনের নমুনা পরিক্ষায় ২৭ হাজার ৮১২ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। গড় সনাক্তের হর ১৯.৫৩% হলেও গত ২৪ ঘন্টায় তা ছিল প্রায় ৬৬%। এসময়ে পটুয়াখালী ও ঝলকাঠীতে কোন নমুনা পরিক্ষাই হয়নি। অথচ গত ১৬ জুলাই দক্ষিনাঞ্চলে ২,৫৮২ জনের, ১৮ জুলাই ১,৬৯২, ১৯ জুলাই ১,৬২৫ এবং ২০ জুলাই ১,৬৮৬ জনের নমুনা পরিক্ষা হয়।

বৃহস্পতিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায়ও সর্বাধীক আক্রান্তের সংখ্যাটা ছিল বরিশালেই। এ সময়ে মহানগরীতে ৭৫ জন সহ জেলায় সনাক্তের সংখ্য ছিল ৯৭। এনিয়ে বরিশালে মোট সংক্রমনের সংখ্যা ১১ হাজার ৮৪৪ জনে উন্নীত হল। আর এসময়ে মহানগরীর কাশীপুর এলাকায় ৮৮ বছরের একজন সহ মৃত্যুর তালিকায় ১৪৬ জনের নাম উঠল। যার মধ্যে মহানগরীতেই মারা গেছেন ৭৬ জন। আর এ নগরীতে আক্রান্তের সংখ্যাও দাড়াল ৮ হাজার ২০১ জনে।
বরগুনাতেও মাত্র ২২ জনের নমুনা পরিক্ষায় ৯ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। কিন্তু এসময়ে করোনা সংক্রমনে জেলাটিতে মৃত্যু হয়েছে ৩ নারীর। বরগুনা সদর,বামনা ও বেতাগী উপজেলায় মৃত্যুবরনকারী ৩ জনের বয়স ২৬ থেকে ৭০ বছর। জেলাটিতে এপর্যন্ত ১৬ হাজার ৫৬৬ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ৩৮৩ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫৩ জনের। জেলাটিতে সনাক্তের গড়হার ১৩.৭৭% হলেও মৃত্যুহার দক্ষিনাঞ্চলের সর্বোচ্চ ২.২২%।
এসময়ে দ্বিতীয় সর্বাধীক আক্রান্তের তালিকায় ছিল খুলনা-বাগেরহাট সীমান্তের পিরোজপুর। গত ২৪ ঘন্টায় জেলাটিতে মাত্র ৩২ জনের নমুনা পরিক্ষায় ২১ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। সনাক্তের হার প্রায় ৬৫%। এসময় জেলার কাউখালী ও সদর উপজেলায় ২ জনের মৃত্যু হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ১৪,৫৪২ জনের নমুনা পরিক্ষায় ৩,৮৪৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫৯ জনের। গড় সনাক্তের হার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ২৫.০২%। মৃত্যুহারেও পিরোজপুর দক্ষিণাঞ্চলের তৃতীয় স্থানে, ১.৫৩%।
ভোলাতেও এসময়ে মাত্র ৭০ জনের নমুনা পরিক্ষায় ২০ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে সদর উপজেলার ছোট আলগী এলাকার ৬০ বছরের এক নারী সহ দ্বীপজেলাটিতে মোট মৃত্যু হয়েছে ৩০ জনের। জেলাটিতে এপর্যন্ত ১৭ হাজার ৬১৪ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ৭৭৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে গড় সনাক্তের হার ১৫.২১%। মৃত্যুহার দক্ষিণাঞ্চলের সর্বনি¤œ, ১.০৮%।
পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় কোন নমুনা পরিক্ষা না হলেও আগের দেয়া নমুনা পরিক্ষায় আরো দুজন সহ এ পর্যন্ত ৩ হাজার ৪৪৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে জেলাটির গলাচিপাতে একজনের মৃত্যু হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ২৪ হাজার ৪৯৩ জনের নমুনা পরিক্ষায় সনাক্তের হার ১৩.৪৬%। এপর্যন্ত করোনায় মৃত্যুবরন করেছেন ৬৯ জন। মৃত্যুহার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ, ২.০১%।
আর দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ সনাক্তের ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় কোন নমুনা পরিক্ষা হয়নি, সনাক্তও ছিলনা। তবে ইতোমধ্যে ১১ হাজার ৪১৩ জনের নমুনা পরিক্ষায় জেলাটিতে ৩ হাজার ৫২৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫০ জনের। সনাক্তের গড়হার ২৬.৯১%।
গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মাত্র ৫৬ জন সহ সর্বমোট ১৭ হাজার ৪৩৮ জন সুস্থ হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে বলা হয়েছে। সুস্থতার হার সর্বশেষ ৬২.৭০% হলেও তা একমাস আগের এই দিনে ছিল ৮৮.৫৮%।।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ