Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা বৃষ্টিপাতে মহারাষ্ট্রে ভূমিধস, শিশুসহ ৩৬ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৩:৫০ পিএম

কয়েকদিনের টানা বৃষ্টিপাতে ভারতের মহারাষ্ট্রে ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। এছাড়াও বৃষ্টিপাতের পর সৃষ্ট বন্যায় হাজারও মানুষ আটকা পড়েছেন। মহারাষ্ট্র রাজ্যটির কঙ্কন অঞ্চলের রায়গড় জেলায় এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রবল বৃষ্টিপাতের পর বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত রায়গড় জেলাটি মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরে অবস্থিত। দুর্যোগে আটকে পড়া মানুষকে উদ্ধারে কাজে লাগানো হচ্ছে হেলিকপ্টার।

এনডিটিভি আরও জানিয়েছে, বন্যা ও ভূমিধসের কারণে আটকে পড়া মানুষকে বাড়ির ছাদ বা আশপাশের উচু স্থানে অবস্থান নিতে বলা হয়েছে। হেলিকপ্টার থেকে তাদেরকে চিহ্নিত ও উদ্ধারের জন্যই এই আহ্বান জানিয়েছে স্থানীয় প্রশাসন।

প্রতিবারই বৃষ্টিতে নাজেহাল পরিস্থিতির শিকার হন মহারাষ্ট্রের বাসিন্দারা। সে রাজ্যের একাধিক জেলার রাস্তাঘাট, ঘর-বাড়ি চলে যায় পানির নিচে। এবারও বর্ষা আসতেই ভয়াবহ চেহারা নিয়েছে মহারাষ্ট্রের একাধিক জেলা। সর্বশেষ মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরে রায়গড়ের তিনটি আলাদা এলাকায় ভূমিধসে প্রাণ গেছে অন্তত ৩৬ জনের।
নিহতদের মধ্যে ৩২ জনকে তালাই থেকে এবং বাকি চারজনের মরদেহ শখর সুতা ওয়াদি এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। ধসে এখনও প্রায় ৩০ জন আটকে থাকতে পারেন বলে আশঙ্কা করছেন রায়গড়ের জেলা কালেক্টর নিধি চৌধুরী। যারা ওই এলাকায় আটকে পড়েছেন, তাদের উঁচু জায়গায় কিংবা ছাদে উঠে আসার পরামর্শ দেওয়া হচ্ছে। যাতে হেলিকপ্টারের মাধ্যমে সেখানে থেকে তাদের উদ্ধার করা সম্ভব হয়।
এদিকে ঘটনাস্থলে দ্রুতগতিতে উদ্ধারকাজ চালাচ্ছে ভারতীয় নৌবাহিনীর দু’টি ইউনিট, ১২টি স্থানীয় সাহায্যকারী টিম, কোস্টগার্ডের ২টি, এবং জাতীয় দুযোর্গ ব্যবস্থাপনার ৩টি টিম উদ্ধার অভিযান চালাচ্ছে বন্যাকবলিত এলাকাগুলোতে।

ইতোমধ্যেই গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আটকে পড়াদের দ্রুত উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে, টানা কয়েকদিন ধরে ভারি বৃষ্টি অব্যাহত থাকায় গতকাল ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাইসহ রাজ্যের বেশ কয়েকটি জেলায় রেড এলার্ট জারি করা হয়েছে। ভারি বৃষ্টি অব্যাহত থাকায় ডুবে গেছে বহু এলাকা, বিধ্বস্ত হয়েছে ঘরবাড়িসহ নানা স্থাপনা। গৃহবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ।
বৃষ্টির কারণে ভবন ধসে গত রোববার মুম্বাইয়ে শিশুসহ ৩৩ জনের মৃত্যু হয়। টানা বৃষ্টিতে ভূমিধস, বাড়িঘর ভেঙে এবং বিদ্যুতায়িত হয়ে এসব মানুষের প্রাণহানির ঘটনা ঘটে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ