Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

তিন সপ্তাহের মধ্যে ব্রিটেনে ফের লকডাউন দেয়া হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৭:১৮ পিএম

ব্রিটেনে তিন সপ্তাহের ফের লকডাউন জারি করা হতে পারে। দেশটিতে হাসপাতালে ভর্তি করোনা রোগীর সংখ্যা ধারণা থেকেও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বৈজ্ঞানিক পরামর্শদাতারা সরকারকে এ বিষয়ে সতর্ক করেছেন।

বর্তমানে সরকারী স্থানে ফেস মাস্ক পরা বাধ্যতামূলক করা ও কর্মীদের আবার বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেয়া হচ্ছে। বরিস জনসন তথাকথিত ‘স্বাধীনতা দিবস’ সম্পর্কিত কোভিড বিধিনিষেধের বেশিরভাগ নিয়ম বাতিল করার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এই সতর্কতা এলো। পূর্ববর্তী মডেলিং ইঙ্গিত দিয়েছিল যে, যুক্তরাজ্যে হাসপাতালে দৈনিক ভর্তি করোনা রোগীর সংখ্যা আগস্টের শেষের দিকে এক হাজার থেকে দুই হাজারের মধ্যে থাকবে। একই সময়কালে মারাত্মক এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা ১০০ থেকে ২০০ এর মধ্যে থাকারও পূর্বাভাস দেয়া হয়েছিল।

যাইহোক, দেশটিতে এথন হাসপাতালে করোনা রোগী ভর্তি এবং মৃত্যুর পরিমাণ বাড়ছে। সরকারের নিজস্ব করোনভাইরাস ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে যে, গত সাত দিনের মধ্যে হাসপাতালের করোনা রোগী ভর্তি হওয়ার সংখ্যা ৩৮ দশমিক ৬ শতাংশ বেড়েছে। একই সময়ে করোনায় মৃত্যুর পরিমাণ প্রায় ৬০ শতাংশ বেড়েছে। আইনিউজ জানিয়েছে যে, নতুন মডেলিংয়ে জানা গেছে আগস্টের প্রথম সপ্তাহের শেষে প্রায় ১ হাজার রোগী ভর্তি হতে পারে, যা মাসের শেষের দিকে সর্বাধিক ৩ হাজারে পৌঁছে যাবে। এটি ২০২০ সালের এপ্রিলে প্রথম তরঙ্গের সময়ের অবস্থার মতো হবে যা, কঠোর বিধিনিষেধের প্রয়োজনীয়তা নির্দেশ করে।

জরুরি অবস্থার জন্য সায়েন্টিফিক অ্যাডভাইসরি গ্রুপের সদস্যরা (এসএজিই) প্রধানমন্ত্রী বরিস জনসনকে পরামর্শ দিয়েছেন যে, খারাপ অবস্থার পরিস্থিতি যদি বাস্তবে পরিণত হয় তবে এনএইচএসকে অভিভূত করা থেকে বাঁচতে আগস্টের প্রথম সপ্তাহে ব্যবস্থা নিতে প্রস্তুত থাকতে হবে। সূত্র : ইউকে এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ