Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালেবান ঠেকাতে রণকৌশল বদলাচ্ছে আফগান বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৮:১০ পিএম

তালেবানের কাছে বড় ধরনের পরাজয়ের পর এবার রণকৌশল বদলানোর সিদ্ধান্ত নিয়েছে আফগান সরকার। আফগান ও মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, কাবুলের মতো কিছু গুরুত্বপূর্ণ শহর, সীমান্ত চেকপোস্ট এবং অবকাঠামোকে কেন্দ্র করে সেনা মোতায়েন করার কথা ভাবছে সরকার।

এমন কৌশলের ফলে অন্য অনেক অঞ্চল তালেবানের হাতে চলে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। কিন্তু কর্মকর্তারা মনে করছেন, বিভিন্ন প্রদেশের রাজধানীকে রক্ষার মাধ্যমে দেশটিতে বিভাজন এড়াতে এর বিকল্প নেই।

এর আগে কৌশল পালটানো বিষয়ে ধারণা পাওয়া গেলেও এত বিস্তারিত জানা যায়নি। ৩১ আগস্টের আগে দেশটি থেকে সব সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগেই এই নতুন কৌশল কার্যকর করতে চায় আফগান সরকার। বার্তাসংস্থা রয়টার্স এক বিশেষ প্রতিবেদনে জানিয়েছে এসব তথ্য।

তালেবান এরই মধ্যে আফগানিস্তানের অনেক অঞ্চলের দখল নিয়েছে। পেন্টাগন বুধবার জানিয়েছে, দেশটির অর্ধেকের বেশি জেলা এখন তালিবানের নিয়ন্ত্রণে। অর্ধেকেরও বেশি প্রাদেশিক রাজধানীকে কাবুল থেকে বিচ্ছিন্ন করতে ব্যাপক চাপ প্রয়োগও করছে তালেবান।

মার্কিন কর্মকর্তাদের বরাতে রয়টার্স জানিয়েছে, গোয়েন্দাদের ধারণা ছয় মাসের মধ্যে আফগান সরকারের পতনও ঘটতে

নাম প্রকাশ না করার শর্তে এক আফগান কর্মকর্তা বার্তাসংস্থাটিকে জানিয়েছেন, দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সেনাসদস্যদের অল্প কিছু জায়গায় জড়ো করলে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকা এবং অবকাঠামো (যেমন ভারতের সহায়তায় নির্মিত একটি বাঁধ) এবং মহাসড়কের নিয়ন্ত্রণ ধরে রাখা সম্ভব হবে।
কিন্তু বিশেষ বিশেষ জায়গায় সেনা জড়ো করার মানে হচ্ছে অন্য এলাকাগুলোকে অরক্ষিত রেখে দেয়া এবং সেসব এলাকার বাসিন্দা বা আদিবাসী জনগোষ্ঠীকে তালিবানের হাতে ছেড়ে দেয়া। আফগান কর্মকর্তা বলছিলেন, “এই সিদ্ধান্ত মানুষের সামনে কীভাবে তুলে ধরবেন? স্বাভাবিকভাবেই মানুষ খুব ভীত। একের পর এক অঞ্চলের দখল নিচ্ছে তালিবান।” সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Md Rafiqul Islam ২৩ জুলাই, ২০২১, ১০:৫৫ পিএম says : 0
    monafeq er porinoti valo hai na.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ