Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

দেশে পৌঁছেছে মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৮:১৯ পিএম

বাংলাদেশের কাছে মাইন প্রতিরোধী ও চোরাগোপ্তা হামলা সুরক্ষিত ৩১টি ম্যাক্সপ্রো এমআরএপি গাড়ি এবং তিনটি ধাতুনির্মিত শার্ক বোট হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার ঢাকার মার্কিন দূতাবাস তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, জাতিসংঘ শান্তিরক্ষী সরবরাহে বৃহত্তম দেশ হিসেবে বাংলাদেশের জন্য তাদের বাহিনীর সুরক্ষায় অত্যাধুনিক সরঞ্জাম থাকা জরুরি এবং এ সামরিক প্রস্তুতির লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করতে অঙ্গীকারবদ্ধ। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্র মাইন প্রতিরোধী ও চোরাগোপ্তা হামলা সুরক্ষিত ৩১টি ম্যাক্সপ্রো এনআরএপি গাড়ি এবং তিনটি ধাতুনির্মিত শার্ক বোট বাংলাদেশকে হস্তান্তর করেছে।

দূতাবাসের বার্তায় উল্লেখ করা হয়, এ এমআরএপি গাড়িগুলো জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশি শান্তিরক্ষীদের বিস্ফোরক যন্ত্র থেকে সুরক্ষা দিতে ব্যবহার করা হবে। আর বোটগুলো বাংলাদেশ সেনাবাহিনীর নদীতীরে অবস্থিত ব্যাটালিয়নের জন্য ব্যবহৃত হবে। এটি বাংলাদেশ সেনাবাহিনীর কেনা মোট ৫০টি এমআরএপি গাড়ি ও ৭টি মেটাল শার্ক বোটের প্রথম চালান। পুরো এ চালানের মূল্য ২৯ মিলিয়ন ডলারেরও বেশি। এর মধ্যে ১৩ মিলিয়ন ডলার যুক্তরাষ্ট্র অনুদান হিসেবে দিয়েছে।



 

Show all comments
  • Tuhin Mahmud ২৫ জুলাই, ২০২১, ১১:৫৩ এএম says : 0
    Mon ke changa kore tule, dailyinqilab
    Total Reply(0) Reply
  • Jahanzeb Bhuiyan ২৫ জুলাই, ২০২১, ১০:৫৬ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • sahed ul islam ২৫ জুলাই, ২০২১, ১:০৯ পিএম says : 0
    মিলে সমস্যা নেই এসম ভয়ংকর জিনিস দিলে সমস্যা।
    Total Reply(0) Reply
  • Dadhack ২৫ জুলাই, ২০২১, ৫:১৪ পিএম says : 1
    অতীতে মুসলিমরা সংখ্যালঘু ছিল কিন্তু পৃথিবীর মধ্যে সুপারপাওয়ার ছিল শুধু তাই নয় জ্ঞানে বিজ্ঞানে সারা বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ ছিল.. তারা সবকিছুতে স্বয়ংসম্পূর্ণ ছিল. কোন কাফের কান্ট্রির উপর নির্ভরশীল ছিল না... যখনই মুসলিমরা কুরআন এবং সুন্নাহ থেকে সরে আসলো তখনই কাফেররা মুসলিমদেরকে গোলাম বানিয়ে ফেলল..
    Total Reply(0) Reply
  • অনুসন্ধিৎসু ২৫ জুলাই, ২০২১, ৮:১৮ পিএম says : 0
    লাভ-লোকসানের হিসেব খুব সোজা। "পুরো এ চালানের মূল্য ২৯ মিলিয়ন ডলারেরও বেশি। এর মধ্যে ১৩ মিলিয়ন ডলার যুক্তরাষ্ট্র অনুদান হিসেবে দিয়েছে।" তাহলে ১৬ মিলিয়ন ডলার যুক্তরাষ্ট্রকে বাংলদেশ দেবে, তাই না? বাংলাদেশ যে অর্থ পরিশোধ করবে, ওটা কি জাতিসংঘ থেকে অনুদান হিসেবে আসবে, নাকি জনগণ থেকে রক্তচোষার মতো চুষে নেয়া কর থেকে পরিশোধ করা হবে? বিষয়টি খোলাসা করা দরকার।
    Total Reply(0) Reply
  • Ching thowiu marma ২৫ জুলাই, ২০২১, ৯:৩৩ পিএম says : 0
    পার্বত্য চট্টগ্রামের কিছু গেরেজে উন্নতমানে জীব যাকে আমরা চাদের গাড়ি বলি এগুলোকে আমরা সামরিক সরন্জামে সাজে সাজাতে পারি আমরা শুধু নামে বিচার করতে শিখেছি অন্যের পরনে সুন্দর পোশাক দেখলে লোভে পড়তে শিখেছি নিজেকে মূল্যায়ন করতে শেখার জন্য অনুরোধ থাকলো।
    Total Reply(0) Reply
  • Md. Josimuddin Ety ২৬ জুলাই, ২০২১, ৫:১৬ পিএম says : 1
    বাংলাদেশ উন্নয়ন হচ্ছে এটা শুনে ভাল লাগছে,?!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাইন প্রতিরোধী গাড়ি
আরও পড়ুন