Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী

যে টিকা নিলে করোনা থেকে আজীবন সুরক্ষা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা ‘কোভিশিল্ড’ নেয়া থাকলে করোনা থেকে আজীবন সুরক্ষা মিলবে। বিজ্ঞানবিষয়ক জার্নাল নেচারে প্রকাশিত এক রিপোর্টে এমনটাই জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সুইজারল্যান্ডের গবেষকরা। গবেষণায় বলা হয়েছে, অ্যান্টিবডি তৈরি ছাড়াও ‘কোভিশিল্ড’ টিকা ‘সার্চ-অ্যান্ড-ডেসট্রয় টি-সেল’কে প্রস্তুত করে। এ যেন শরীরের মধ্যেই টি-সেলের ‘প্রশিক্ষণ শিবির’। ফলে সেটি ভবিষ্যতে নতুন ভ্যারিয়েন্টের ভাইরাসের বিরুদ্ধেও সমান কার্যকর হবে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের গতকালের প্রতিবেদনে বলা হয়েছে, কোভিশিল্ড টিকায় তৈরি অ্যান্টিবডি শেষ হওয়ার অনেক পরে শরীরে এই গুরুত্বপূর্ণ কোষগুলো তৈরি হতে থাকবে। ফলে সম্ভবত সারাজীবনই তা অব্যাহত থাকবে। সুইজারল্যান্ডের গবেষক বুখার্ড লুডউইগ জানান, ‘এই সেলুলার প্রশিক্ষণ শিবিরগুলো থেকে যে টি-কোষগুলো আসে তাদের মধ্যে খুব উচ্চ স্তরের ফিটনেস থাকছে। ফলে ভবিষ্যতে মহামারী এই ভাইরাসের সংক্রমণ থেকে এটিই রক্ষা করবে।’ তিনি আরো বলেছেন ‘এক্ষেত্রে ভাইরাসই আমাদের সবচেয়ে বড় শিক্ষক বলা যায়। দেহের ‘টি-সেল’ রেসপন্স কিভাবে আরো ভাল করা যায়, এ নিয়ে আরো প্রচেষ্টার শিক্ষাই দিল করোনা।’ অবশ্য এই বক্তব্যের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো মতামত এখনো পাওয়া যায়নি।
হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৩ সেপ্টেম্বর, ২০২১
২২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন