Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মসজিদে জামাতে শর্তাদি পালনের নির্দেশ জারি

২৩ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত বিধি-নিষেধ---

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৯:১৩ পিএম

করোনা ভাইরাসজনিত রোগ সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় সরকার গতকাল শুক্রবার ভোর থেকে আগামী ৫ আগষ্ট রাত ১২টা পর্যন্ত দেশব্যাপী কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে। ধর্ম মন্ত্রণালয় আজ শুক্রবার এক সার্কুলারে উল্লেখিত সময় পর্যন্ত মসজিদে নামাজের জামাতে শর্তাবলি জারি করেছে। কঠোর বিধি-নিষেধ চলাকালে মসজিদে আগত মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে যেতে হবে এবং মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে।

প্রত্যেক মুসল্লিকে বাসা থেকে অযু করে সুন্নত ও নফল নামাজ পড়ে মসজিদে শুধু ফরজ নামাজ পড়তে হবে। মসজিদে কার্পেট বিছানো যাবে না, নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। নামাজের কাতারে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদের অযুখানায় সাবান রাখতে হবে। করোনা মহামারি থেকে রক্ষা পেতে বেশি বেশি তওবা ইস্তিগফার ও কোরআন তিলাওয়াত করতে হবে।

সর্বসাধারণের সুরক্ষায় মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণাকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে। খতিব, ইমাম এবং মসজিদ কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনারয়ে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরিধান , হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদে জামাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ