Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

ফুলপুরের পুকুরে ধরা পড়লো বিরল প্রজাতির ‘সাকার মাউথ ক্যাটফিশ’ মাছ

ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৯:১৬ পিএম

ময়মনসিংহের ফুলপুর উপজেলার সঞ্চুর গ্রামে উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সাবেক ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হাবিবুর রহমানের পুকুরে মাছ ধরার সময় আটকা পড়েছে বিরল প্রজাতির একটি মাছ। স্থানীয় লোকজন এটিকে কেউ বলে হেলিকপ্টার মাছ কেউ বলে ‘টাইগার মাছ’। তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’। শুক্রবার হাবিবুর রহমান তার পুকুরে মাছ ধরার সময় জালে আটক হয় প্রায় ১ কেজি ওজনের মাছটি।

শরীরে বাদামি রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ বৈশিষ্ট্যের কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন টাইগার মাছ।দেখতে হেলিকপ্টার এর মত লাগায় কেউ কেউ এ মাছকে হেলিকপ্টার মাছ বলেও চিনে। বিরল প্রজাতির মাছ ধরার খবর পেয়ে এলাকার অনেকেই মাছটিকে একনজর দেখতে হাবিবুর রহমানের বাড়িতে আসেন।মৎস বিভাগের কর্মকর্তারা বলেন এটি বিদেশি মাছ। সাকার মাউথ ক্যাটফিস ইংরেজি নাম হলেও এর বৈজ্ঞানিক নাম হাইপোস্টমাস। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এটি অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির মিঠা পানিতে বাস করে মাছটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ