Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

বিধিনিষেধ অমান্য করায় ৪০৩ জন গ্রেফতার

রাজধানীর চেকপোস্টে তৎপর পুলিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের সংক্রমণরোধে দুই সপ্তাহের কঠোর বিধিনিষেধ নিশ্চিতে গতকাল প্রথমদিনে রাজপথে সরব আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এরই অংশ হিসেবে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়ে নির্দেশনা অমান্য করে বের হওয়াদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ। এসময় সরকারি নির্দেশনা অমান্য করায় রাজধানী থেকে ৪০৩ জনকে গ্রেফতার করা হয়। ২০৩ জনের কাছ থেকে ১ লাখ ২৭ হাজার ২৭০ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া ট্রাফিক বিভাগের অভিযানে ৪৪১টি গাড়িকে ১০ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

এদিকে, কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে পুলিশের পাশাপাশি মাঠে রয়েছে র‌্যাব, বিজিবি ও সেনাবাহিনী। গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় তাদের দায়িত্ব পালন করতে দেখা গেছে। অপরদিকে রাজধানীতে একবোরেই হাতে গোনা কয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া মার্কেট ও দোকান বন্ধ ছিল। এমনকি বেশিরভাগ খাবারের হোটেল, চায়ের দোকান, পাড়া-মহল্লার দোকানও বন্ধ ছিল। কয়েকজন দোকানি এবং পথচারী জানান, ঈদের পরদিন এমনিতেই ঢাকায় সবকিছু মোটামুটি বন্ধ থাকে। হোটেল-রেস্তরাাঁর শ্রমিক-কর্মচারীরা গ্রামের বাড়িতে বেড়াতে যান। এক সপ্তাহের মতো সবকিছু ছুটির আমেজে থাকে। এখন বিধিনিষেধ আরোপ করায় আরও বেশি ফাঁকা হয়ে গেছে।

এদিকে কঠোর বিধিনিষেধের কারণে আগের রাতে ঢাকায় ফেরা অনেককে বিপাকে পড়তে দেখা যায়। গণপরিবহন না থাকায় রাজধানীর বাসা-বাড়িতে যাওযার বাহন খুঁজে পাননি তারা। পরিবার পরিজন নিয়ে অনেককে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে। পরিবার নিয়ে সায়দাবাদ বাস টার্মিনাল থেকে ভ্যানযোগে উত্তর বাড্ডায় এসেছেন মো. সেলিম নামে একজন। তিনি জানান, ঈদের ছুটি শেষে হবিগঞ্জ থেকে ভেঙে ভেঙে ঢাকায় এসেছেন। পথে পথে চরম ভোগান্তি পোহাতে হয় তাকে। আবার ঢাকায় এসেও কোনো যানবাহন না পেয়ে বিপাকে পড়েন তিনি। পরে কোনো উপায় না পেয়ে বেশি ভাড়ায় ভ্যানে করে আসতে হয়েছে তাকে। এদিকে গতকাল মিরপুর-২, ১০, ১১, ১২ ও ১৪ নম্বরের বিভিন্ন এলাকা ও বাসস্ট্যান্ড ঘুরে দেখা গেছে, মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সব গাড়ি চেকপোস্টে থামানো হচ্ছে। চেকপোস্ট ট্রাফিক পুলিশের সদস্যরা জানতে চাইছেন- কেন বের হয়েছেন, কোথায় যাবেন? সুনির্দিষ্ট কারণ ও প্রমাণ দিতে না পারলে তাদের বাসায় পাঠানো হয়।কাফরুল থানার এসআই আব্দুল জলিল বলেন, সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় মানুষ ঘরের বাইরে কম আসছেন। কিছু মানুষ প্রয়োজনের ঘরের বাইরে আসছেন। সরকারি আদেশ অমান্য করায় মামলা ও জরিমানা আদায় করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেকপোস্টে তৎপর পুলিশ
আরও পড়ুন