Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

টিকা নেয়ার বয়সসীমা ১৮ করার সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেয়ার বয়সসীমা ৩৫ থেকে কমিয়ে ১৮ বছর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিগগিরই এ সংক্রান্ত ঘোষণা দেয়া হবে। গতকাল শুক্রবার রাজধানীর দুপুরে সরকারি মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ও শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল পরিদর্শন করে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বয়সসীমা কমানোর নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককরোনার সংক্রমণরোধে ‘ফ্রন্ট লাইনার’ হিসেবে যারা কাজ করছেন, তাদের পরিবারের সদস্যেদের মধ্যে যাদের বয়স ১৮ বছরের নিচে তাদেরকে প্রথমে টিকা দেয়া হবে। পরবর্তীতে ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সী সাধারণ নাগরিকদের টিকার আওতায় আনা হবে। অন্যান্য টিকা যেভাবে দেয়া হয়, করোনার টিকা আরও সহজ কীভাবে করা যায়, সে বিষয়ে সরকার ভাবছে।

প্রফেসর ডা. খুরশীদ বলেন, আমি হাসপাতাল তিনটি পরিদর্শন করার সময় জেনেছি- ভর্তি রোগীদের শতকরা ৯৭ ভাগ করোনার টিকাগ্রহণ করেননি। তাদের অধিকাংশের বয়স ৫০ বছরের বেশি। টিকা না নেয়ার ব্যাপারে রোগীদের স্বজনরা জানিয়েছেন- কেউ ভয়ে, আবার কেউ অবহলো করে টিকা নেননি। এমনকি অনেকে কোভিড আক্রান্ত হওয়ার পরেও সময়মতো চিকিৎসা নিতে অনিহা প্রকাশ করেছেন। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ভর্তি সঙ্কটাপন্ন রোগীদের ৯৭ শতাংশ ঢাকার বাইরের। করোনা রোগীর চাপ সামাল দিতে আমাদের প্রস্তুতি রয়েছে। ঢাকার বাইরের রোগীদের জন্য বিভিন্ন জেলায় ফিল্ড হাসপাতাল করার পরামর্শ দেয়া হয়েছে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও জানিয়েছিলেন, করোনা টিকা গ্রহনের বয়স ১৮ বছর করার কথা ভারছে সরকরা। গত ১৫ জুলাই তিনি বলেন, জাতীয় কারিগরি পরামর্শক কমিটি টিকার জন্য নিবন্ধনের বয়সসীমা ১৮ বছর পর্যন্ত করার সুপারিশ করেছে। আমরা চিন্তা করছি টিকার জন্য বয়সসীমা আরও কমিয়ে আনা যায় কিনা। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে। টেকনিক্যাল কমিটিকেও জানানো হয়েছে, ১৮ বছর এবং তার ঊর্ধ্বে টিকা দেয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। তবে গত ১২ জুলাই কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি আরও মানুষকে দ্রুত টিকার আওতায় নিয়ে আসতে বয়সসীমা ১৮ বছরে কমিয়ে আনতে সুপারিশ করে।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম বলেন, স্বাভাবিক সময়ে অক্সিজেনের চাহিদা ৭০ থেকে ৯০ টনের মতো থাকে। কিন্তু এখন চাহিদা ২০০ টনে উঠেছে। তবে এখনো দেশে অক্সিজেনের জোগান আছে এবং ভারত থেকেও আমদানি হচ্ছে।

বিধিনিষেধের প্রভাব নিয়ে তিনি বলেন, আগের দুই সপ্তাহের বিধিনিষেধে তেমন প্রভাব দেখা যায়নি। তবে সীমান্তবর্তী জেলায় সংক্রমণ কমেছে। আরও কিছুদিন পরে বিধিনিষেধের প্রভাব বোঝা যাবে। ঢাকার বাইরের হাসপাতালে যথেষ্ট পরিমাণে সক্ষমতা থাকা সত্ত্বেও আক্রান্ত মানুষ ঢাকায় চলে আসছে।



 

Show all comments
  • MD Sajjad Hossain ২৪ জুলাই, ২০২১, ৫:১৮ এএম says : 0
    চীনা টিকা দিলে কি ইউরোপ কোনো দেশে যাওয়া যাবে???
    Total Reply(0) Reply
  • Moshtafa Ahmed ২৪ জুলাই, ২০২১, ৫:১৮ এএম says : 0
    অ্যাষ্টোজেনেকার ২য় ডোজ টিকা কবে আসবে।
    Total Reply(0) Reply
  • Subimol Paul Subimol Paul ২৪ জুলাই, ২০২১, ৫:১৯ এএম says : 0
    Many many thanks
    Total Reply(0) Reply
  • সৈকত ফকির ২৪ জুলাই, ২০২১, ৫:২০ এএম says : 0
    খুবই ভালো সিদ্ধান্ত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন