Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

আড়াই লাখ টিকা জাপান থেকে আজ আসছে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশকে উপহার হিসেবে দেওয়া করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড আ্যষ্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা আসছে আজ শনিবার। টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স সুবিধার আওতায় বাংলাদেশকে এ টিকা দিচ্ছে জাপান। এটি বাংলাদেশের জন্য জাপানের উপহারের প্রথম চালান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক চিঠিতে জানানো হয়েছে, বিকেল সোয়া ৩টায় প্যাসিফিক এয়ারওয়েজ এর ফ্লাইট নং সিএকÑ০৪৯-এ এই টিকা দেশে এসে পৌছাবে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন উপহারের টিকা গ্রহণ করবেন। ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ওই টিকা হস্তান্তর করবেন। জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি ১৫টি দেশের জন্য ১ কোটি ১০ লাখ আ্যস্ট্রাজেনেকার টিকা কোভ্যাক্সের আওতায় দেওয়ার ঘোষণা দিয়েছেন। ওই তালিকার আওতায় বাংলাদেশকে কয়েক ধাপে ২৯ লাখ অ্যাষ্ট্রাজেনেকার টিকা দেবে জাপান।

এসময় পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের সিনিয়র সচিবদ্বয়, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এবিএম খুরশেদ আলমসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থকেবেন।
প্রসঙ্গত, টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সে দুইভাবে টিকা সংগ্রহ করা হয়। প্রথমত, বিভিন্ন দেশ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী কোভ্যাক্সে টিকা কিনে দেয়। দ্বিতীয়ত, বিশ্বের বিভিন্ন দেশ কোভ্যাক্সে টিকা কিনতে টাকা দেয়।



 

Show all comments
  • Burhan uddin khan ২৪ জুলাই, ২০২১, ৯:৪০ এএম says : 0
    Thanks to Japanese govt.
    Total Reply(0) Reply
  • Nayeem ২৪ জুলাই, ২০২১, ১১:৫১ এএম says : 0
    They always helped us. We are grateful to them. Thanks Japan
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন