Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার মার্কিন কর্মকর্তাদের ওপর চীনের পাল্টা নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১১:১৯ এএম

বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা এবং সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। সম্প্রতি হংকং ইস্যুতে চীনা কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পাল্টা হিসেবে এমন পদক্ষেপ নিলো বেইজিং। খবর বিবিসির।

চীনের নিষেধাজ্ঞায় সাবেক মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রসের নামও রয়েছে। এমন এক সময় চীন এই পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করলো যখন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শার্মেনের বেইজিং সফর করার কথা রয়েছে।

হংকংয়ে নিরাপত্তা অভিযানে ভূমিকা থাকা চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। এমনকি হংকংয়ে মার্কিন ব্যবসা প্রতিষ্ঠানগুলোকেও সম্ভাব্য ঝুঁকির ব্যাপারে সতর্ক করে দিয়েছিল ওয়াশিংটন।

গণতন্ত্রপন্থী ব্যাপক বিক্ষোভের পর গত বছর হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন চালু করে চীন। রাষ্ট্রীয় বা দলীয় দায়িত্ব থেকে সরে দাঁড়ানো, ক্ষমতাসীনদের সমালোচনা এবং বিদেশি বাহিনীর সঙ্গে জোটবদ্ধতা অপরাধ হিসেবে গণ্য হবে এই আইনে। এজন্য সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারা খাটতে হবে অভিযুক্ত ব্যক্তিকে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানায়, হংকংয়ের ব্যবসার পরিবেশকে ভিত্তিহীনভাবে নষ্ট করতে এবং আন্তর্জাতিক লঙ্ঘন লঙ্ঘন এবং আন্তর্জাতিক সম্পর্কের মূল্যবোধ ভঙ্গ করতে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তারা জানায়, রসসহ আরও সাতজন ব্যক্তি এবং কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যমন্ত্রী রস হুয়াওয়ে এবং জেটিই’র মতো চীনা টেলিকম জায়ান্টের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষেধাজ্ঞা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ