Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইউরোপে শিশুদের জন্য মডার্নার টিকা অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ২:১৭ পিএম
মডার্নার তৈরি করোনাভাইরাসের টিকা নিতে পারবে ইউরোপের শিশু-কিশোররা। ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য টিকাটির অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি।
 
দ্বিতীয় টিকা হিসেবে শিশু-কিশোরদের জন্য ইউরোপীয় ইউনিয়নের মেডিসিন কর্তৃপক্ষের অনুমোদন পেল মডার্না। এর আগে গত মে মাসে ফাইজার-বায়োএনটেকের টিকা শিশুদের জন্য অনুমোদন দেয় কর্তৃপক্ষ।
 
ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার দুই ডোজের টিকাটি চার সপ্তাহের ব্যবধানে নেওয়া যাবে।
 
মে মাসের শুরুতে মডার্নার টিকাটি জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পায়। টিকাটি করোনাভাইরাসের বিরুদ্ধে মানবদেহে ৯৪ দশমিক ১০ ভাগ প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।
 
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক সরকারী নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) গত বছর ১৮ ডিসেম্বর জরুরি প্রয়োজনে ব্যবহারে মডার্নার করোনা টিকার অনুমোদন দিয়েছিল। তারপর গত ৬ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শাখা সংস্থা ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) ইউরোপের দেশগুলোকে এই টিকা ব্যবহারের অনুমতি দেয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মডার্নার টিকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ