Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

টিকাকেন্দ্রিক মুনাফা বন্ধের আহবান ড. ইউনূসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ২:২৫ পিএম
শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেন, মানুষকে নিরাপদে ও করোনামুক্ত রাখতে টিকাকেন্দ্রিক মুনাফার দেয়াল ভেঙে ফেলতে হবে পাশাপাশি বিশ্বব্যাপী কোভিড টিকার সমতা নিশ্চিতেরও আহ্বান জানান ড. ইউনূস।
 
সম্প্রতি এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান। তিনি বলেন, আমরা ফ্রি টিকা নিয়ে অনেক কথা বলেছি। এ নিয়ে কাজ করছি আমরা। কারণ টিকা নিয়ে বাণিজ্য চলছে, ফলে টিকা পেতে মানুষকে দূর্ভোগ পোহাতে হচ্ছে।
 
অধ্যাপক ইউনূস বলেন, তিনটি শীর্ষ ফার্মাসিউটিক্যালস কোম্পানি এখন পর্যন্ত টিকা থেকে মোট ২৬ বিলিয়ন (দুই হাজার ৬০০ কোটি) মার্কিন ডলার মুনাফা করেছে। এসব প্রতিষ্ঠান আরও মুনাফা করবে এবং আরও ফার্মাসিউটিক্যালস কোম্পানি এই মুনাফার তালিকায় যুক্ত হবে। তাই বিষয়টি এখন হয়ে গেছে—মুনাফা বনাম জীবন। মানুষ মারা যাচ্ছে আর কিছু লোক তাদের নিজেদের মুনাফার স্বার্থে টিকা হাতে রাখতে চাচ্ছে। আমরা বলেছি, টিকাকেন্দ্রিক এই মুনাফা চক্র ভাঙতে হবে, অন্যথায় টিকার সমতা নিশ্চিত করা সম্ভব হবে না। এখন পর্যন্ত আমরা বিশ্ব জনসংখ্যার একটি অংশকে কেবল টিকার আওতায় আনতে পেরেছি।
 
আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে সবার জন্য টিকা নিশ্চিত করার বিষয়ে কী প্রত্যাশা করছেন—জানতে চাইলে ড. ইউনূস গণমাধ্যমকে জানান, টিকা পেতে যেন মানুষকে দূর্ভোগ পোহাতে না হয় এবং বিশ্বব্যাপী টিকার সমতা নিশ্চিত করতে তাঁরা এক বছরেরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছেন।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড. ইউনূস

১৮ ফেব্রুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন