Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

সাবেক মন্ত্রী জাহানারা বেগমের ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ৪:০৬ পিএম

সাবেক প্রতিমন্ত্রী লিবারেল ডেমোক্রেটিক পার্টি এলডিপি’র সাবেক মহাসচিব অধ্যাপিকা জাহানারা বেগম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি দুই পুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আজ শনিবার (২৪ জুলাই) সকালে বসুন্ধরার বাসভবনে হৃদরোগে আক্রান্ত হলে দ্রুত এভাকেয়ায় হাসপাতালে নেওয়া হলে কর্তব্য চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এলডিপি একাংশের মহাসচিব শাহাদাত হোসেন সেলিম এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জাতীয়তাবাদী যুব মহিলা দলের প্রতিষ্ঠাতা সভাপতি, বিএনপির ভাইস চেয়ারম্যান, রাজবাড়ী-১ (সদর-গোয়ালন্দ) আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।
জাহানারা বেগম দুই পুত্র ও এক কন্যাসহ অসংখ্যগুণগ্রাহী রেখে গেছেন। আমেরিকায় অবস্থারত তার বড় ছেলে দেশে আসলে শাহজাহানপুর পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।
জাহানারা বেগম রাজবাড়ী জেলায় জন্মগ্রহণ করেন। জাহানারা বেগম ১৭ বছর বয়সে ইডেন কলেজে ছাত্ররাজনীতিতে যুক্ত হন। ১৯৫৯ সালে তিনি তৎকালীন ছাত্র ইউনিয়ন মতিয়া গ্রুপের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি হাবিবুল্লাহ বাহার কলেজের অধ্যাপিকা ছিলেন।
তিনি দুইবার সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী এবং তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার প্রাথমিক শিক্ষা ও গণশিক্ষা বিষয়ক উপদেষ্টা ছিলেন।
তিনি পঞ্চম জাতীয় সংসদে মহিলা আসন-২২ এর সদস্য ছিলেন। ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মনোনয়নে রাজবাড়ী-১ (সদর-গোয়ালন্দ) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল

৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ