Inqilab Logo

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কিউবার ওপর থেকে অবরোধ তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ৭:৩২ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক কিউবার ওপর আরোপ করা সর্বাত্মক অবরোধ অতি শিগগির তুলে নিতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন। বেইজিং বলেছে, মার্কিন এই নিষেধাজ্ঞার কারণে লাতিন আমেরিকার দেশটিতে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীর বিরুদ্ধে লড়াই করা কঠিন হয়ে উঠবে।

গতকাল (শুক্রবার) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, বর্তমানে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই এবং জনগণের ভোগান্তি লাঘবের ক্ষেত্রে জটিল অবস্থার মুখে রয়েছে কিউবা। কিউবা সরকারের প্রচেষ্টাকে চীন নিশ্চিতভাবে সমর্থন করে। এ অবস্থায় কিউবার অভ্যন্তরীণ ব্যাপারে বাইরের যে কোনো দেশের হস্তক্ষেপকে প্রত্যাখ্যান করে বেইজিং।


গত কয়েকদিন কিউবাতে অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে এবং তাতে অন্তত একজন নিহত ও কয়েকজন লোক আহত হয়েছে। এছাড়া, একশ’র বেশি মানুষকে আটক করা হয়েছে। মার্কিন অবরোধের কারণে গত ৩০ বছরের মধ্যে কিউবা এবারই সবচেয়ে মারাত্মক রকমের অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে। দেশটিতে বিদ্যুৎ এবং খাদ্যের দারুণ ঘাটতি দেখা দিয়েছে। কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ কানেল এ পরিস্থিতির জন্য মার্কিন অবরোধকে দায়ী করেছেন।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জনগণের ওপর নির্যাতন চালানোর জন্য হাভানা সরকারকে অভিযুক্ত করেছে। জবাবে কিউবার প্রেসিডেন্ট বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন যদি মানবিক বিষয়ে আন্তরিক হতেন তাহলে ডোনাল্ড ট্রাম্পের আমলে কিউবার বিরুদ্ধে যে ২৪৩টি পদক্ষেপ নিয়েছেন তা বাতিল করে দিতেন। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ