Inqilab Logo

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফরজ নামাজে সিজদার ভেতর ‘রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া’ দোয়াটি পড়া যাবে কি না?

রুজি ইসলাম
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ৮:২৮ পিএম

উত্তর : পড়া যাবে না। ফরজ নামাজে নির্দিষ্ট তাসবীহ ছাড়া আর কিছু পড়া যায় না। যদি নফল নামাজে হাদিসে বর্ণিত অন্য কোনো দোয়া বা তাসবীহ পড়ে, তাহলে এজন্যও ক্বারী আলেম হওয়া দরকার। দোয়া বা তাসবীহ ভুল হলে নামাজ বরবাদ হয়ে যাবে। অতএব, চলনসই সুন্নাত পরিমাণ দোয়া তাসবীহ ছাড়া সাধারণ মানুষের জন্য অন্য কিছু পড়া উচিত নয়।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন

আমাদের দেশে কৃষি জমিতে ফসল তোলার পরে বিশেষ করে বর্ষা মৌসুমে যখন জমিনগুলো কিছুদিনের জন্য খালি থাকে। আর ওই সময় জমিনগুলোতে কিছু আগাছা জন্মে, মাছ জন্মে এবং শামুক বা অন্যান্য জানা অজানা অনেক প্রানী জন্মে। যেগুলো সাধারণত গরু ছাগলের বা হাঁসের খাবার হিসেবে ব্যবহৃত হয় বা করা যায়, এই সময়ে যদি কোনো বানিজ্যিক হাঁসের খামারের মালিক ওইসব জমিনের মালিকের অনুমতি ব্যতীত তার হাঁসগুলোকে ওই জমিনে ছেড়ে দেয়, যেন হাঁসগুলো বাড়তি খাবার সংগ্রহ করতে পারে, যাতে তার খামারের খরচ কম হয়, লাভ্যাংশ বাড়ে। এটাকি ওই হাঁসের খামারের মালিকের জন্যে হালাল হবে?

উত্তর : যদি জমির মালিক এতে সম্মত না থাকে, তাহলে কারো পক্ষেই এই জমি ব্যবহার বা এর থেকে কোনোরকম উপকৃত হওয়া জায়েজ নেই। এভাবে উপকৃত

এ বিভাগের অন্যান্য সংবাদ