Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

সুইজারল্যান্ডে বোরকা নিষিদ্ধের বিল উত্থাপন

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সুইজারল্যান্ডের পার্লামেন্টে দেশব্যাপী বোরকা নিষিদ্ধের একটি খসড়া বিল উত্থাাপন করা হয়েছে। সুইস ডানপন্থি পিপলস পার্টি (এসভিপি) এ সম্বলিত একটি বিল অনুমোদন করে। একই সঙ্গে দলটির সমর্থকরা একটি পাবলিক পিটিশনও করে। গত মঙ্গলবার খসড়া বিলের পক্ষে নি¤œকক্ষের সংসদ সদস্যের ৮৮ ভোট পড়ে এবং বিপক্ষে ৮৭ ভোট পড়ে। বিলটি অনুমোদনের জন্য সুইজারল্যান্ডের উপবিভাগবিশেষের ২৬ জন দ্বারা গঠিত কাউন্সিল স্টেট পর্যালোচনা করবে।
গত মঙ্গলবার বিলের প্রস্তাবনাটি মূলত ২০১৪ সালে এসভিপি প্রথম উত্থাপন করে। এ ব্যাপারে এসভিপি এমপি এবং বিরোধী অভিবাসন আইনজীবী ওয়াল্টার ওবম্যান বলেন, অভিবাসী জনশৃঙ্খলা ও নারীর মর্যাদা বা সম্মান বজায় রাখাই বিল উত্থাপনের মূল উদ্দেশ্য। ওবম্যান আরো জানান, এর আগে গত সেপ্টেম্বর মাসেও তিনি পাসপোর্ট থেকে হিজাব নিষিদ্ধের আহ্বান জানান। তিনি জানান, একটি ছবির মধ্যে একটি হিজাব ব্যবহার গ্রহণযোগ্য নয়।
এসভিপির সক্রিয় কর্মীদের নিয়ে ‘হ্যাঁ ছদ্মবেশে নিষেধাজ্ঞা’ নামে ওয়েবসাইটে একটা লিঙ্ক তৈরি করা করেছে। সেখানে দেশটিতে বোরকা নিষিদ্ধের জন্য নতুন প্রকল্পের সুইস সংবিধান সংশোধনের আহ্বান জানানো হয়েছে। কোনো ব্যক্তি পবিত্র স্থানের বাইরে অর্থাৎ জনসাধারণের মধ্যে নিজেকে আবৃত করে রাখতে পারবে না। চলতি বছরের জুলাই মাসে সুইজারল্যান্ডের উপবিভাগবিশেষের দ্বারা বোরকা ও নেকাব পরার উপরে নিষেধাজ্ঞা বাস্তবায়ন করে। কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করলে ১০০ সুইস ফ্রাঁ (৯৮ ডলার) থেকে ১০,০০০ (১০,২০০ ডলার) পর্যন্ত জরিমানা দিতে বাধ্য থাকবে।
এদিকে, গত আগস্ট মাসে ফরাসি পার্লামেন্টে বোরকা নিষিদ্ধ করার বিল উত্থাপন করা হয়। সম্প্রতি ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষ (ন্যাশনাল অ্যাসেম্বলি) নারীদের জনসমক্ষে মুখম-ল ঢাকা বোরকা পরা নিষিদ্ধ করে একটি বিল পাস করেছে। এতে জার্মানের অভিবাসী বিরোধীরা জোরালো সমর্থন জানান। ৫৭৭ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলিতে বিলটির পক্ষে ৩৩৫ ভোট এবং বিপক্ষে মাত্র এক ভোট পড়ে। বিলটিতে সরকারি অফিস-আদালত, যানবাহন, রাস্তাঘাট, বাজার, ব্যক্তিমালিকাধীন ব্যবসা প্রতিষ্ঠান এবং বিনোদনকেন্দ্রসহ জনসমাগম হয় এমন সব স্থানে নারীদের বোরকা পরা নিষিদ্ধ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা অমান্য করলে ৩৮৮ ডলার পর্যন্ত জরিমানা করার নির্দেশ রয়েছে। ইউরোপীয় দেশ হিসেবে ২০১১ সালে প্রথম ফ্রান্সে বোরকাসহ পুরো মুখম-ল ঢাকার বিষয়ে আইনবহির্ভূত করা হয়। আরটি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ