Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সিআরবিতে হাসপাতাল বাতিল করুন: চট্টগ্রামের ১০১ বিশিষ্ট নাগরিক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ৮:৫১ পিএম

সিআরবি এলাকায় হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ প্রকল্প চুক্তি বাতিলের দাবি জানিয়েছেন চট্টগ্রামের ১০১ জন বিশিষ্ট নাগরিক। শনিবার এক যুক্ত বিবৃতিতে তারা বলেন, সবুজ বন প্রকৃতি ঘেরা ইতিহাস, ঐতিহ্য আর সাংস্কৃতিক কর্মকান্ডের কেন্দ্রবিন্দু সিআরবিতে এ ধরনের স্থাপনা নির্মাণ একটি আত্মঘাতী সিদ্ধান্ত। শতবর্ষী বৃক্ষরাজি পাহাড়, টিলা ও উপত্যকা ঘেরা এ এলাকাটি জনসমাগমের অন্যতম প্রধান কেন্দ্র। এই ইট-পাথরের রুক্ষ-কঠিন শহরের উঁচু উঁচু দালান আর শিল্প প্রতিষ্ঠানের ভিড়ে শতবর্ষী বৃক্ষে ঘেরা সিআরবিকে এক টুকরো অক্সিজেন প্ল্যান্ট বলা চলে। পাহাড়ের মাঝে প্রাকৃতিক শোভা মন্ডিত এলাকায় হাসপাতাল নির্মাণ করতে গেলে শতবর্ষী অনেক গাছ কাটা পড়ার পাশাপাশি এখানকার সবুজ নিসর্গ ধ্বংস হয়ে যাবে। হাসপাতাল নির্মাণের প্রস্তাবিত স্থানে রয়েছে বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুর রবের কবর, যিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন। এই মাটি শহীদের স্মৃতিধন্য। এই সিআরবিতে অনেকে শহীদ হয়েছেন মুক্তিযুদ্ধে। বলতে দ্বিধা নেই, সুশাসনকে কলঙ্কিত করার জন্য প্রশাসনে ঘাপটি মেরে থাকা কতিপয় ষড়যন্ত্রকারী আমলা এ সরকারি জায়গায় বেসরকারি হাসপাতাল প্রকল্পের দু:সাহস দেখিয়েছে।

বিবৃতিদাতাদের মধ্যে আছেন চুয়েটের সাবেক ভিসি প্রফেসর ড. জাহাঙ্গীর আলম, বিশিষ্ট সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন, পেশাজীবী নেতা প্রফেসর ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট আইনজীবী এডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম, প্রফেসর ড. অনুপম সেন, কবি ও সাংবাদিক আবুল মোমেন, মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, একুশে পদকপ্রাপ্ত শিল্পী ক্যাপ্টেন আজিজুল ইসলাম, নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন, সাংস্কৃতিক সংগঠক মফিজুর রহমান, একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ