Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেরির মাস্টার-সুকানিকে জিজ্ঞাসাবাদ

পদ্মাসেতুর পিলারে ফেরির ধাক্কা মন্ত্রিপরিষদ সচিবের ঘটনাস্থল পরিদর্শন

আবুল হাসান সোহেল, মাদারীপুর থেকে : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

পদ্মাসেতুর ১৭ নম্বর পিলারের সাথে ফেরির ধাক্কা লাগার ঘটনায় রোরো ফেরি শাহজালালের ইনচার্জ ইনল্যান্ড মাস্টার আব্দুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করে সংশ্লিষ্ট বিভাগ। ঘটনার বিষয়ে মাদারীপুরের পুলিশ সুপারের নেতৃত্বে শিবচর থানা পুলিশ গতকাল সকালে বাংলাবাজার ঘাট এলাকা পরিদর্শন করে। ফেরির মাস্টার আবদুর রহমান ও সুকানিকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। তবে দিনভর জিজ্ঞাসাবাদ করা হলেও তাদের গ্রেফতার করা হবে কিনা সে বিষয়ে পুলিশ নিশ্চিত করেনি।

জানা যায়, পদ্মাসেতুর ১৭ নম্বর পিলারে ফেরি শাহজালালের ধাক্কার ঘটনায় গত শুক্রবার রাতে মাদারীপুরের শিবচর থানায় একটি জিডি করেন সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের। জিডিতে উল্লেখ করা হয়, শিবচরের বাংলাবাজার থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়ার উদ্দেশে ছেড়ে আসে রো-রো ফেরি শাহজালাল। পথে ফেরির ধাক্কায় পদ্মাসেতুর ১৭ নম্বর পিলারের পাইল ক্যাপের উপরিভাগ ও সাইড ক্ষতিগ্রস্ত হয়েছে। জিডিতে সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের আরো উল্লেখ করেন, এর আগেও এমন ঘটনা ঘটেছে। লিখিত ও মৌখিকভাবে সচেতনতার সঙ্গে ফেরি চলাচলের জন্য বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এমন ঘটনায় প্রাণহানিও ঘটতে পারে, পদ্মাসেতুর নিরাপত্তাও বিঘ্নিত হতে পারে। ফেরির ফিটনেস ছিল কিনা, চালকের যথাযথ যোগ্যতা, শারীরিক সুস্থতা বা অবহেলা ছিল কিনা এসব বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে জিডিতে। এই জিডির পরই গতকাল সকালে ফেরির দুই কর্মচারীকে জিজ্ঞাসাবাদের জন্য বাংলাবাজার ফেরিঘাটে যান বলে জানান শিবচর থানার ওসি।
এদিকে পদ্মাসেতুর ১৭ নম্বর পিলারের সাথে ফেরি শাহজালালের ধাক্কা লাগার ঘটনায় গতকাল দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এসময় সেতু বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দীক, পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম, সেতু বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা, মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন বলেন, থানায় জিডি হওয়ার পরে আমরা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করছি। আর এই তদন্তের স্বার্থেই আমরা রোরো ফেরি শাহ্ জালালের ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আবদুর রহমানকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতেই পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, গত শুক্রবার সকালে বাংলাবাজার থেকে শিমুলিয়ার উদ্দেশে শাহজালাল ফেরিটি রওনা হয়। পথে পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সাথে শাহজালালের ধাক্কা লাগে। এতে ফেরি ও পিলার ক্ষতিগ্রস্ত হয়। আহত হয় ফেরিতে থাকা কমপক্ষে ২০ যাত্রী। এ ঘটনায় বিআইডব্লিউটিসি ফেরির মাস্টার আবদুর রহমানকে বরখাস্ত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মাসেতু

১৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ