Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

চামড়া ফেলে দিয়েছেন অনেকেই

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

বগুড়ার আদমদীঘি ও সান্তাহার শহরে এবারও কোরবানি পশুর চামড়ার বাজারে ধস নেমেছে। চামড়ার দাম নিয়ে ঈদের আগে থেকেই চলছিল নানা গুঞ্জন। অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণে নিয়ে চামড়া কিনেছেন। ফলে মৌসুমি চামড়া ব্যবসায়ীদের মোটা অঙ্কের লোকসান গুনতে হয়েছে। অনেক ক্ষুদ্র ব্যবসায়ী পুঁজি হারিয়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানা গেছে। এছাড়াও অনেক কোরবানি দাতারা চামড়ার ভাল দাম না পেয়ে শত শত চামড়া ফেলে দিয়েছেন এবং মাটিতে পুতে রাখেন।
মৌসুমি ব্যবসায়ীরা বলেন, এবার সরকারের নির্ধারিত মূল্যে চামড়া কিনেও তাদের লোকসান গুনতে হয়েছে। উপজেলার স্থানীয় পাইকারী আড়তদারেরা এবং মজুতকারীরা সরকারী নীতি না মেনে তাদের ইচ্ছেমত দামে চামড়া কিনেছেন। লোকসানের ভয়ে অনেক মৌসুমি ব্যবসায়ী চামড়া কেনা থেকে বিরত থাকায় আদমদীঘি ও সান্তাহারের স্থানীয় ব্যবসায়ীরা ইচ্ছেমত দামে চামড়া কেনার কারণে কোরবানি পশুর চামড়ার বাজারে ধস নামে।
আদমদীঘি উপজেলা ও সান্তাহার শহরের মৌসুমি চামড়া ব্যবসায়ীরা জানান, সরকার নির্ধরিত মূল্য মোতাবেক গরুর চামড়া ৮শ’ থেকে এক হাজার টাকা দাম হওয়ার কথা। লাখ টাকার বড় গরুর চামড়া মাত্র ৩শ’ থেকে ৪শ’ টাকা, গাভির চামড়া ১শ’ থেকে দুইশো টাকায় বেচাকেনা হয়েছে। এছাড়া খাসির চামড়া বিক্রি হয়েছে মাত্র দশ টাকা থেকে বিশ টাকায়। এবার চামড়ার বাজারের এ অবস্থার কারণে এলাকার শত শত কোরবানি দাতা ক্ষোভে তাদের কোরবানির পশুর চামড়া নদীনালায় ফেলে দিয়েছেন।



 

Show all comments
  • ash ২৫ জুলাই, ২০২১, ৭:৪৯ এএম says : 0
    HAYRE SINDIKETER BACHARAAAA !!!TODER KI KHOR VORE NAAA?? GORIB MANUSHER JIBON NYE KHECHO TORA, TODER KI KONODIN MORTE HOBE NAAA?? KAFONER KAPORE POKET BANYE TAKA POYSHA NYE JABIIIII????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চামড়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ