Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

পাকিস্তানের করাচি বন্দরে ৪ ইরানি যুদ্ধজাহাজ

সিন্ধু পানি চুক্তি লঙ্ঘন মানেই যুদ্ধের ডাক : পাকিস্তান

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উরির সেনা ছাউনিতে জঙ্গি হামলায় ভারতীয় সেনা নিহতের ঘটনায় ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। ঘটনার সঙ্গে পাকিস্তান জড়িত বলে দাবি তুলেছে ভারত। তবে পাকিস্তান বলছে অন্য কথা। দেশটির দাবি, এটা মোদি সরকারের চাল। তাছাড়া কোনো ঘটনা হলেই পাকিস্তানের ওপর দায় চাপানো ভারতের স্বভাবে পরিণত হয়েছে। উরির ঘটনায় ভারতের জনগণ উত্তেজিত। তারা চায় পাকিস্তানে হামলা করুক ভারত। দেশ থেকে পাকিস্তানি অভিনয় শিল্পীদের পিটিয়ে বের করে দেয়ার ঘোষণাও দিয়েছে দেশটির কট্টরপন্থি শিবসেনারা। ওদিকে, পাক প্রধানমন্ত্রীর বিদেশ নীতি সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ এ প্রসঙ্গে বলেছেন, আন্তর্জাতিক আইন অনুসারে ভারত কখনও একতরফাভাবে এই চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিতে পারে না। এটা করা হলে, তা যুদ্ধ ঘোষণা করার সমতুল্য হবে বলে মনে করছে ইসলামাবাদ।
এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘সিন্ধু পানি চুক্তি’র বিষয়ে কল্যাণ মার্গে এশটি বৈঠক করেন। এই চুক্তি ভেঙে দেয়া নিয়ে জল্পনা শুরু করেছে ভারত। ৫৬ বছর আগে ১৯৬০ সালে করাচিতে ‘সিন্ধু পানি চুক্তি’ স্বাক্ষরিত হয়। তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আইয়ুব খান এই চুক্তি সাক্ষর করেছিলেন। চুক্তি অনুযায়ী, কাশ্মীর-পঞ্জাব অঞ্চলে শতদ্রু, বিপাশা এবং ইরাবতী এই তিনটি নদীর উপরে নয়াদিল্লি কোনো নির্মাণ কাজ করেতে পারবে না। কারণ এই তিন নদীর পানি কোনোভাবে আটকে দিলে পাকিস্তানে খরার পরিস্থিতি তৈরি হয়ে যাবে। সেই কারণেই বিশ্বব্যাংকের তত্ত্বাবধানে এই পানি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। বিগত ৫৬ বছরে দুই দেশের মধ্যে সম্পর্কে উত্থান-পতন এলেও টিকে গিয়েছিল এই চুক্তিটি। কিন্তু উরি কা-ের পর থেকেই পরিস্থিতি যেদিকে গড়িয়েছে, এবার সেই চুক্তির ভবিষ্যতই প্রশ্নের মুখে।
এদিকে, শান্তি ও বন্ধুত্বের বার্তা পৌঁছে দিতে গত মঙ্গলবার পাকিস্তানের করাচি বন্দরে ভিড়েছে ইরানের একটি নৌবহর। পাকিস্তান নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা কমোডর মুশতাক ইরানের চার যুদ্ধজাহাজকে স্বাগত জানান। ইরানি নৌবহরে লাওয়ান, খাঞ্জা, ফালাখান ও কোনারাক নামের যুদ্ধজাহাজ রয়েছে। ডন, বিবিসি, রয়টার্স।



 

Show all comments
  • md.jakir hosen ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ৬:২৯ এএম says : 0
    আপনাদের ধন্যবাদ ভাই।
    Total Reply(0) Reply
  • জাহিদ ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:১৬ পিএম says : 1
    আর আমরা চুক্তির পর থেকে এখন পর্যন্ত পানি পাই নি। তবুও চুপ করে আছি
    Total Reply(0) Reply
  • মিলন ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:১৭ পিএম says : 1
    এভাবেই দেশ রক্ষা করতে হয়।
    Total Reply(0) Reply
  • সুমন ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ৩:২৭ পিএম says : 1
    ভারত পাকিস্তান কি তাহলে সত্যি সত্যি যুদ্ধের দিকে যাচ্ছে ?
    Total Reply(0) Reply
  • মানিক ২৭ আগস্ট, ২০১৮, ৭:০৮ পিএম says : 0
    ভারতের বতমান নরেন্দ্র মোদির সরকার হলো মুসলিম বিরোধী সরকার. এরা মুসলিম কে প্রছন্দ করে না তাই কথায় কথায় পাকিস্তান এর সাথে যুদ্ধ যেতে চায় এবং ভারতের পিছন দিক থেকে কলকাঠি নাড়ছে সনএাসৗ রাষ্ট্র আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল টাম.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ