Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

চবির ইতিহাস বিভাগের সাবেক প্রফেসর ড.ইমরান হোসেন আর নেই

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১:১৪ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) ইতিহাস বিভাগের সাবেক প্রফেসর ড.ইমরান হোসেন বার্ধক্যজনিত অসুস্থতায় ইন্তেকাল করেছেন। শনিবার(২৪জুলাই) সন্ধ্যা ৭ টায় চিকিৎসাধীন অবস্থায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৭০ বছর।

চবির ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আবদুল্লাহ আল-মাসুম ইনকিলাবকে বলেন, ড.ইমরান হোসেন বার্ধক্যজনিত কারণে বিভিন্ন রোগে ভুগছিলেন। বেশ কিছুদিন যাবৎ তার শারীরিক অবস্থা ভালো যাচ্ছিল না। গতকাল সন্ধ্যায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। আজ বেলা ১১টায় চট্টগ্রাম নগরীর গরীবুল্লাহ শাহ মাজার প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হয়েছে। মাজারের পাশেই তাকে দাফন করা হবে। "

প্রফেসর ইমরান হোসেন ১৯৭৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে শিক্ষকতা শুরু করেন। পরবর্তীতে তিনি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে যোগ দেন এবং ২০১৮ সালে একই বিভাগ থেকে অবসর গ্রহণ করেন। এরপর তিনি বিভাগের সুপারনিউমেরারি প্রফেসর হিসেবে কর্তব্যরত ছিলেন।
এছাড়াও কর্মজীবনে তিনি দুই মেয়াদে চবি কলা অনুষদের ডিন, সিন্ডিকেট সদস্য, সিনেট সদস্য, চবি জাদুঘরের কিউরেটর-সহ বিশ্ববিদ্যালয়ের আরও অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

তার উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে ‘বাঙালি মুসলিম বুদ্ধিজীবী: চিন্তা কর্ম’, অধ্যাপক ড. সুনীল কান্তি দে এর সঙ্গে যৌথভাবে ‘ছোলতান পত্রিকায় বাংলার সমাজ সংস্কৃতি ও রাজনীতি’।
বাংলার ব্রিটিশ শাসনামলের সমাজ, রাজনীতি ও সংস্কৃতি নিয়ে তিনি গবেষণাও করেছেন।

প্রফেসর ড.ইমরান হোসেনের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের ভিসি ড.শিরীণ আখতার এবং শিক্ষক সমিতি শোক প্রকাশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল

৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন