Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০২ এএম

হ্যানয়ে লকডাউন
রাজধানী হ্যানয়ে ১৫ দিনের লকডাউন জারি করেছে কমিউনিস্ট রাষ্ট্র ভিয়েতনাম। ক্রমাগত বেড়ে চলা কোভিড সংক্রমণের লাগাম টানতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঘোষিত ওই লকডাউনের অধীনে দুই জনের অধিক কেউ কোথাও সমবেত হতে পারবে না। বন্ধ থাকবে সকল বেসরকারি অফিস। খোলা থাকবে সরকারি অফিস, হাসপাতাল এবং জরুরি ব্যবসাগুলো। খবরে বলা হয়েছে, লকডাউনের প্রথম দিনেই ব্যস্ত শহরটিকে একদম শান্ত হয়ে থাকতে দেখা গেছে। খোলা ছিল না কোনো দোকানপাট। যদিও কিছু মানুষকে চলাচল করতে দেখা গেছে। আল-জাজিরা।

মৃত্যুদন্ড বাতিল
আফ্রিকার দেশ সিয়েরা লিওনে মৃত্যুদ-ের সাজা বাতিলের পক্ষে ভোট দিয়েছেন দেশটির আইনপ্রণেতারা। এই মহাদেশটির ২৩ তম দেশ হিসেবে মৃত্যুদ- বাতিলের পদক্ষেপ নেয়া হয়েছে। সিয়েরা লিওনের পার্লামেন্টের এ সিদ্ধান্তে স্বাগত জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। পার্লামেন্টের অধিকাংশ সদস্য মৃত্যুদ-ের সাজা বাতিলের বিপক্ষে ভোট দেয়। সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বাও শিগগিরই এই বিলে স্বাক্ষর করবেন বলে আশা করা যাচ্ছে। প্রেসিডেন্টের স্বাক্ষরের পর বিলটি আইনে পরিণত হবে। রয়টার্স।

চীনে দগ্ধ ১৪
চীনের জিলিন প্রদেশের একটি গুদামে অগ্নিকা-ে দগ্ধ হয়ে কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। এতে গুরুতর আহত হন অন্তত ১২ জন। স্থানীয় সময় শনিবার বিকালে চীনের উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশটির শহর চাংচুনের একটি গুদামে ভয়াবহ আগুন লাগে। কালো ধোঁয়ায় ছেয়ে যায় আকাশ। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে দমলকল বাহিনীর সদস্যরা। দীর্ঘক্ষণের চেষ্টায় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুনে পুড়ে এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর জানানো হয়েছে। সিনহুয়া।

৬ সৈন্য নিহত
ক্যামেরুনের উত্তরাঞ্চলে একটি সেনা ফাঁড়িতে ইসলামপন্থি বিদ্রোহীদের হামলায় অন্তত ছয় সৈন্য নিহত ও চার জন আহত হয়েছেন। সাম্প্রতিক মাসগুলোতে ক্যামেরুনের উত্তরাঞ্চলে সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি। দেশটি কয়েক বছর ধরে প্রতিবেশী নাইজেরিয়া ও শাদের পাশাপাশি বিদ্রোহী গোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে লড়াই করছে। সম্প্রতি ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জঙ্গিদের বিরুদ্ধেও লড়াই করতে হচ্ছে তাদের। রয়টার্স।

তীব্র সংক্রমণ
মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের সবচেয়ে বড় কারাগার ইনসেইনে করোনার তীব্র সংক্রমণ দেখা দিয়েছে। দিন দিন পরিস্থিতির অবনতি হওয়ায় কারাগারে বিক্ষোভ হয়েছে। গত ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর এই কারাগারটিতে হাজার হাজার জান্তাবিরোধীকে আটক রাখা হয়েছে। সেনা অভ্যুত্থানের পর এই প্রথম মিয়ানমারের কারাগারে বিক্ষোভ হলো। বিক্ষোভকারীদের সেনাবিরোধী সেøাগানের আওয়াজ কারাগারের বাইরে থেকেও শোনা গেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ