Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরাকে মার্কিন সেনার আর প্রয়োজন নেই : প্রধানমন্ত্রী আল-খাদিমি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ৮:২৩ পিএম

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদিমি বলেছেন, তার দেশে ইসলামিক স্টেট (আইএস)-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য মার্কিন সেনাদের আর কোনও প্রয়োজন নেই। তবে তিনি বলেছেন, এসব বিদেশি সেনাদের পুনরায় মোতায়েনের বিষয়টি নির্ভর করছে এই সপ্তাহে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার ওপর। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)-কে দেওয়া এক সাক্ষাৎকারে ইরাকে প্রধানমন্ত্রী এসব কথা বলেছেন। রবিবার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।
মুস্তাফা আল-খাদিমি বলেছেন, যুক্তরাষ্ট্রকে প্রশিক্ষণ ও সামরিক গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য আহ্বান জানাবে ইরাক। কিন্তু যুদ্ধের সেনাদের আনুষ্ঠানিকভাবে প্রত্যাহারের একটি সময়সীমা চাওয়া হবে। এপ্রিলে ওয়াশিংটন ও বাগদাদে আলোচনায় মার্কিন সেনাদের প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত হয়েছিল।
সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসবেন ইরাকের প্রধানমন্ত্রী। খাদিমি এমন সময় হোয়াইট হাউজে যাচ্ছেন, যখন ইরাকের শিয়া রাজনৈতিক দলগুলোর কাছ থেকে বিদেশে সেনা প্রত্যাহারের চাপ বাড়তে শুরু করেছে। দুই দেশের মধ্যে এটি চতুর্থ ধাপের কৌশলগত আলোচনা।
মার্কিন সেনাদের কাছ থেকে ইরাকের প্রত্যাশা সম্পর্কে খাদিমি বলেন, ‘আমরা ইরাকে মার্কিন সেনাদের উপস্থিতি আমাদের বাহিনীকে প্রশিক্ষণ, কার্যক্ষমতা ও সামর্থ্য বৃদ্ধি এবং নিরাপত্তা সহযোগিতা হিসেবে চাই।’ সূত্র : এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ