Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘরে ঘরে গিয়ে ফ্রি টিকা নিবন্ধন

লোহাগাড়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

নানা রাজনৈতিক, কূটনৈতিক সমীকরণ শেষে দেশে একাধিক কোম্পানির টিকা এসেছে। সে টিকা পৌঁছে গেছে উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কমপ্লেক্সে। কিন্তু টিকা নিতে অনলাইনে আবেদনের ভোগান্তিও কম পোহাতে হয় না। গ্রামে ইন্টারনেট নেটওয়ার্ক ভালো না। আবার সবার হাতে হাতে নেই স্মার্ট ফোন। ফলে অনেকের ইচ্ছা থাকলেও জটিল নিবন্ধন প্রক্রিয়ার কারণে টিকার জন্য নিবন্ধন করতে পারছেন না। আবার বাণিজ্যিক দোকানে একজন নিবন্ধন করতে জনপ্রতি ৫০-১৫০ টাকা করে নেয়া হচ্ছে। ভুক্তভোগী টিকা প্রত্যাশীদের কথা চিন্তা করে চট্টগ্রামের লোহাগাড়ার সামাজিক সংগঠন পশ্চিম আমিরাবাদ রয়েল’স ক্লাবের উদ্যোগে উপজেলার বিভিন্ন গ্রামে গিয়ে বিনামূল্যে করোনা টিকা নিবন্ধন করে দিচ্ছে কিছু তরুণ। গত কয়েক সপ্তাহ থেকে জয় বাংলা সমাজ সেবা পরিষদ ও পশ্চিম আমিরাবাদ আদর্শ পাঠাগারের সহযোগিতায় এমনই একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে রয়েলস ক্লাবের সদস্যরা। রয়েলস ক্লাব ও আদর্শ পাঠাগারের ১৫ জন সদস্য তিনটা টিমে ভাগ হয়ে রাতদিন পরিশ্রম করে উপজেলার পাড়ায় পাড়ায় ঘুরে ঘুরে এ নিবন্ধন করে দিচ্ছেন।
সে সাথে টিকা কার্ড প্রিন্ট করে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে বিনামূল্যে।
টিকা নিবন্ধন কার্যক্রমের সমন্বয়ক দিল্লির সাউথ এশিয়ান বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী শাহাদাত হোসাইন স্বাধীন জানান, টিকা নিবন্ধন জটিলতার কারণে মানুষের মধ্যে তা গ্রহণ নিয়ে অনাগ্রহ রয়েছে। বেশিরভাগ মানুষই নিবন্ধন করতে জানছেন না। আমার নিজের সেমিস্টার ব্রেক চলছে। চিন্তা করলাম ছুটিটা কিভাবে মানুষের উপকারে কাজে লাগাতে পারি। তাই প্রত্যন্ত গ্রামের মানুষের ভোগান্তির কথা চিন্তা করে তিনটি ভ্রাম্যমাণ ফ্রি নিবন্ধন ক্যাম্প চালানোর উদ্যোগ নিয়েছি। গত ১৪ জুলাই শুরু হওয়া আমাদের কার্যক্রম শুরু করি। আমাদের টার্গেট তিনটা টিমের মাধ্যমে অন্তত ৫ হাজার মানুষকে এই ফ্রি নিবন্ধনের আওতায় নিয়ে আসা। ব্যতিক্রমী এই উদ্যোগ সম্পর্কে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ বলেন, প্রযুক্তির সুবিধা বঞ্চিত গ্রামের মানুষদের ফ্রি করোনার টিকার নিববন্ধন নিশ্চয়ই মহতী উদ্যোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ