Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য খুলনা নিউজপ্রিন্টের জমি বিক্রি হচ্ছে

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : বন্ধ করে দেয়া খুলনা নিউজপ্রিন্ট মিলের ৫০ একর জমি নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের (নওপাজোকো) কাছে বিক্রি করে দেয়া হচ্ছে। নওপাজোকো সেখানে ভারতের সহযোগিতায় ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনক্ষম একটি কেন্দ্র স্থাপন করবে বলে জানা গেছে।
মিল সূত্রানুযায়ী, ৮৭ দশমিক ৬১ একর জমির মধ্যে ৩৪ দশমিক ৪৩ একর জমিতে নিউজপ্রিন্ট মিলটি অবস্থিত। বাকী অন্তত ৫৩ একর জমিতে স্কুল, মসজিদ, মাদ্রাসা, কর্মকর্তাদের আবাসিক এলাকা, কর্মচারী ও শ্রমিকদের কোয়ার্টার, খেলার মাঠ, বিনোদন কেন্দ্রসহ অন্যান্য স্থাপনা রয়েছে। এর মধ্যে ৫০ একর জমি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাছে বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি)। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিউজপ্রিন্ট মিলের অব্যবহৃত জায়গা বেছে নেয়া হয়। ২০১৫ সালের ২২ মার্চ বোর্ডের সভায় এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। সেই অনুযায়ী গত বছর বিসিআইসি’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী সোবহান তালুকদারের নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধি দল জমি পরিমাপ শেষ করে। ৫০ একর জমি এবং জমিতে বিদ্যমান গাছ ও স্থাপনার মূল্য ৮৬৪ কোটি ২৪ লাখ ১৩ হাজার ৬২০ টাকা নির্ধারণ করা হয়।
এর মধ্যে ৫০ একর জমির মূল্য ধরা হয়েছে ৭৮১ কোটি ৮২ লাখ ২২ হাজার ৮৫২ টাকা এবং জমিতে বিদ্যমান স্থাপনার মূল্য ৮০ কোটি ৩৪ লাখ ৮০ হাজার ১০২ টাকা ও গাছ-গাছালির মূল্য ২ কোটি ৭ লাখ ১০ হাজার ৬৬৬ টাকা ধার্য করা হয়। গত ৪ সেপ্টেম্বর বিসিআইসি থেকে মূল্য নির্ধারণ সংক্রান্ত একটি পত্র শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে বলে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, মিলের এ জমিতে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (৭৫০ থেকে ৮০০) মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে। এর জ্বালানী হিসেবে ভারত থেকে আমদানি করা হবে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস)। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ২৫৬ কোটি টাকা। ২০১৮ সালে এই বিদ্যুৎ কেন্দ্রের কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। ২০১৪ সালের জুলাই মাসে ভারত থেকে আমদানি করা এলএনজি গ্যাস দিয়ে খুলনায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। ওই বছর জুন মাসে ভারতের গ্যাস কর্তৃপক্ষ লিমিটেডের (জিএআইএল) সাথে সরকারের সমঝোতা চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ভারতের গ্যাস পাইপলাইন কলকাতার আড়ংঘাটা পাইপলাইন স্টেশন থেকে যশোরের বেনাপোল পর্যন্ত ৪৬ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হবে। পাইপলাইন সীমান্তের ওপারে পেট্রাপোলে গিয়ে ভারতীয় লাইনের সাথে যুক্ত হবে। সেখান থেকে গ্যাস আনা হবে খুলনায়। এজন্যে এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নের একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে। নর্থ ওয়েস্টার্ন পাওয়ার জেনারেশন কোম্পানির জ্যেষ্ঠ প্রকৌশলী ও প্রকল্প পরিচালক শহিদুল মোরছালিন জোয়াদ্দার জানান, চারশ’ মেগাওয়াট করে দু’টি মোট ৮০০ মেগাওয়াট সম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদুৎকেন্দ্র নির্মাণের প্রক্রিয়া চলমান রয়েছে।
খুলনা নিউজপ্রিন্ট মিলের বাকি জায়গায় ৪৫ হাজার মেট্রিক টন উৎপাদন ক্ষমতার একটি কাগজ কল তৈরি করা হবে। কাগজ কলটিতে সাদা প্রিন্টসহ ৫ ধরনের কাগজ তৈরি করা যাবে। এজন্যে প্রকল্পের একটি উন্নয়ন প্রস্তাবনা (ডিপিপি) মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। এর ব্যয় ধরা হয়েছে ৮৫০ কোটি টাকা।
খুলনা নিউজপ্রিন্ট মিলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মামুনুর রসূল বলেন, মিলটি চালুর প্রক্রিয়া চলছে। আর বিসিআইসি’র পক্ষ থেকে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্যে ৫০ একর জমির মূল্য নির্ধারণ করা হয়েছে। এটির বর্তমান বাজারদর যাচাইয়ের জন্যে খুলনা জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।
খুলনা জেলা প্রশাসক মোঃ নাজমুল আহসান জানান, মিলটি যাতে দ্রুত চালু হয় সে বিষয়ে আলোচনা চলছে। তিনি বলেন, মিলের অভ্যন্তরের ৫০ একর জমি বিক্রির বিসিআইসি একটি মূল্য নির্ধারণ (প্রস্তাবিত) করেছে। জমির বর্তমান বাজারদর নির্ধারণ করে মন্ত্রণালয়ে প্রেরণের প্রক্রিয়া চলছে বলে তিনি জানিয়েছেন। উল্লেখ্য, ষাটের দশকে নগরীর খালিশপুর শিল্পাঞ্চলের ভৈরব নদীর তীরে খুলনা নিউজপ্রিন্ট মিল স্থাপন করা হয়। স্থাপনের পর থেকে লাভজনক এ মিলটি ক্রমান্বয়ে ব্যাপক দুর্নীতির কারণে লোকসান এবং কাঁচামাল সংকটের মুখে ২০০২ সালের ৩০ নভেম্বর বন্ধ করে দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য খুলনা নিউজপ্রিন্টের জমি বিক্রি হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ