Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

ভারতে ডেলটার পর নতুন স্ট্রেন কাপ্পা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

ভারতে করোনাভাইরাসের ডেলটা ভ্যারিয়্যান্ট প্রজাতির পর এবার দেখা দিয়েছে নতুন এক রূপ কাপ্পা ভ্যারিয়্যান্ট। গুজরাটে পাওয়া গেছে করোনার এই নতুন প্রজাতি। ইতোমধ্যে গুজরাটে ৬ জনের দেহে করোনার কাপ্পা ভ্যারিয়্যান্ট শনাক্ত হয়েছে। আর এই তথ্য সামনে আসার পরেই নতুন করে চিন্তাভাবনা শুরু করেছেন বিশেষজ্ঞরা।

গত শনিবার গুজরাট স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়, রাজ্যের জামনগরে কাপ্পায় আক্রান্ত তিনজন, গোধরাতে আক্রান্ত দুইজন এবং মেহসানাতে আক্রান্ত একজন। গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই কোভিড ভ্যারিয়্যান্টের নামকরণ করেছিল। সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এক বিবৃতিতে বলেছে, ভারতের জন্য এখনও কাপ্পা ভ্যারিয়্যান্ট উদ্বেগের কারণ নয়।

তবে কারা কারা এই কাপ্পা ভ্যারিয়্যান্টে আক্রান্তদের সংস্পর্শে এসেছিল তাদের চিহ্নিত করে আইসোলেশনে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। তাদের কারও করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসেনি। যদিও কাপ্পা ভ্যারিয়্যান্টের সংক্রমণ বাড়ছে কিনা, সেদিকে তীক্ষè নজরদারি চালাচ্ছে গুজরাট প্রশাসন। এর আগে উত্তরপ্রদেশে দুইজনের শরীরে এবং রাজস্থানে ১১ জনের শরীরে শনাক্ত হয় কাপ্পা ভ্যারিয়্যান্ট।

রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা জানিয়েছিলেন, জয়পুর এবং আলওয়ারের যথাক্রমে ৪ জন, বারমারে দুইজন এবং ভিলআরাতে একজনের দেহে করোনার নতুন স্ট্রেন কাপ্পা শনাক্ত হয়েছে। ভারতে এখনও করোনার দ্বিতীয় ঢেউ শেষ হয়নি। এমন পরিস্থিতিতে নতুন ভ্যারিয়্যান্ট কাপ্পা চিন্তার কারণ হয়ে দেখা দিয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞ মহলের কথায়, ডেলটার পাশাপাশি কাপ্পাও সমানভাবে সংক্রামক। সেক্ষেত্রে এই স্ট্রেন চিন্তার কারণ হয়ে উঠতে পারে। সূত্র : ইন্ডিয়া টুডে, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

Show all comments
  • Mohsin Parvez ২৬ জুলাই, ২০২১, ৫:২৮ এএম says : 0
    ডেল্টা, কাপ্পা ঝাপ্পা,বাপ্পা আর কত জালাইবে
    Total Reply(0) Reply
  • Ibrahim Prodhan ২৬ জুলাই, ২০২১, ৫:২৯ এএম says : 0
    ভারতে তৈরী হয় আর সেটা বাংলাদেশে সাপ্লাই দেয়
    Total Reply(0) Reply
  • Ibrahim Prodhan ২৬ জুলাই, ২০২১, ৫:২৯ এএম says : 0
    ভারতে তৈরী হয় আর সেটা বাংলাদেশে সাপ্লাই দেয়
    Total Reply(0) Reply
  • Ikramul Islam ২৬ জুলাই, ২০২১, ৫:২৯ এএম says : 0
    প্রতি বছর একটা ভেরিয়েন্ট আনুন।।আর দেশ বন্ধ করে রাখুন। এ যেন একটা কুসংস্কারের মধ্যে পরে গেলাম এর চেয়ে আগের যুগি ভাল। এমন লকডাউন নামক কুসংস্কার ছিল না।।।
    Total Reply(0) Reply
  • Shohan Ahmed ২৬ জুলাই, ২০২১, ৫:২৯ এএম says : 0
    হ,,,,সবকিছু ডেলটা, ল্যামডা আর কাপ্পার উপর দিয়েই যাক
    Total Reply(0) Reply
  • Jahid Hasan ২৬ জুলাই, ২০২১, ৫:৩০ এএম says : 0
    গোবর ভ্যারিয়েন্ট আসবে মনে হয়।।পরে
    Total Reply(0) Reply
  • Amitav Halder ২৬ জুলাই, ২০২১, ৫:৩০ এএম says : 0
    বাহুবলির কাটাপ্পা প্রজাতি কখন আসবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ