Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের দক্ষতা ও উৎপাদন বাড়াবে জিই টেকনোলজি

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জিই (এনওয়াইএসই: জিই) গ্যাস টারবাইন সরবাহের জন্য চীনা এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ গুএনংডং পাওয়ার ইঞ্জিনিয়ারিং কো. লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়নবোর্ড (বিপিডিবি)। এই চুক্তির ফলে নরসিংদীতে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) ঘোড়াশাল পাওয়ার প্ল্যান্টের ইউনিট-৪ কে পুনঃক্ষমতায়ণ করা হবে। ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ সরকারের প্রায় ১২ গিগাওয়াট জেনারেশন সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসেবে ঘোড়াশাল পাওয়ার প্ল্যান্টের পুনঃক্ষমতায়ন একটি মাইলফলক। এর ফলাফল স্বরুপ ২০০ মেগাওয়াট ‘ক্লিন এনার্জি’ বা দূষণমূক্ত বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পাবে এবং পাওয়ার প্ল্যান্টের কার্যকারিতা ২০ শতাংশ বৃদ্ধি পাবে।
বাংলাদেশ দ্রুত পরিবর্তনের শিখরে দাঁড়িয়ে আছে এবং শিল্পায়নের মূখ্য চালিকা শক্তি বিদ্যুৎ। বাংলাদেশের অন্যতম পাওয়ার হাব ঘোড়াশাল পাওয়ার স্টেশনকে পুনঃক্ষমতায়ন করতে পারলে দেশের বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যাবে। সামগ্রিকভাবে ঘোড়াশালের ইউনিট-৩ এর প্রায় সমকক্ষ ইউনিট-৪ পুনঃক্ষমতায়নের ফলে দেশের জাতীয় গ্রিডে ৪০০ মেগাওয়াটেরও বেশি ‘ক্লিন এনার্জি’ বা দূষণমূক্ত বিদ্যুৎ যোগ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের দক্ষতা ও উৎপাদন বাড়াবে জিই টেকনোলজি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ