Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

শিগগিরই ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো শিথিল করবে বলে ভারতের প্রত্যাশা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১০:০৮ পিএম

ভারতীয়দের বিভিন্ন দেশে ফেরত পাঠানোর জন্য তাদের সহায়তা করতে ভারত সংশ্লিষ্ট বিদেশী সরকারগুলোর সাথে যোগাযোগ করার উদ্যোগ নিয়েছে।দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী এক সংবাদ সম্মেলনে বলেন, ভারত আশা করছে যে, আরও বেশি দেশ ভারত থেকে প্রবাসীদের চলাচল ব্যবস্থা স্বাভাবিক করার পদক্ষেপ নেবে। –খালিজ টাইমস

তিনি বলেন, ভারতের কোভিড-১৯ অবস্থার উন্নতির সাথে সাথে আমরা বিদেশীদের সাথে ভারতীয়দের ভ্রমণ বিধিনিষেধ সহজ করার বিষয়টি নিয়ে আলোচনা করে চলেছি। বাগচি বলেন, আমরা বিশ্বাস করি যে, এটি অর্থনৈতিক ক্ষতি পুনরুদ্ধারের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেজন্য এক্ষেত্রে কিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়েছে। কয়েক মাস আগে ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ ছড়িয়ে পড়ার পরে কয়েকটি জিসিসি রাষ্ট্রসহ অনেক দেশই ভারতীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল এবং ভারত থেকে এবং ভারতে আসা বিমান স্থগিত করেছিল।

সম্প্রতি এবিষয়ে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন উপসাগরীয় দেশগুলোর ভারতীয় রাষ্ট্রদূতদের সাথে বৈঠক করেছেন। তাদের মাধ্যমে ভারতের সাথে বিমান চলাচল পুনরায় চালু করার উদ্যোগ নিতে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে বলে মুখপাত্র জানান। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর এবং পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা উভয়েই বিশ্বজুড়ে বিদেশি সরকারগুলোকে বিভিন্ন দেশে ভ্রমণ করার ক্ষেত্রে ভারতীয়দের সহায়তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন বলে জানান বাগচী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ