Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

এবার তালেবান অগ্রযাত্রা ঠেকাতে আফগানিস্তানে কারফিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

এবার আফগানিস্তানের রাজধানী কাবুল ও দুটি প্রদেশ ছাড়া বাকি ৩১টি প্রদেশে তালেবান যোদ্ধাদের অগ্রযাত্রা থামাতে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। এক বিবৃতিতে শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সহিংসতা হ্রাস এবং তালেবানের অগ্রযাত্রা নিয়ন্ত্রণে দেশের ৩১টি প্রদেশে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। তবে রাজধানী কাবুল, পাঞ্জশির ও নানগারহার প্রদেশ কারফিউর আওতার বাইরে থাকবে বলে এতে জানানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র আহমাদ জিয়া জিয়া পৃথক অডিও বার্তায় সাংবাদিকদের বলেন, রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত এ কারফিউ বলবৎ থাকবে।

আল-জাজিরা জানায়, যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনারা আফগানিস্তান থেকে সরে যেতে শুরু করলে মে মাসের শুরু হতে তালেবান একের পর এক ভূখণ্ডের নিয়ন্ত্রণ নিতে থাকে। সেনাদের ৯৫ ভাগ ইতোমধ্যে ফিরে গেছে। বাকি মার্কিন ও ন্যাটো সেনারা কয়েক সপ্তাহের মধ্যে আফগানিস্তান ত্যাগ করবে। গত শুক্রবার তালেবানরা দাবি করে, তারা আফগানিস্তানের আন্তর্জাতিক সীমান্তের ৯০ শতাংশই দখল করে নিয়েছে। সীমান্ত দখল ছাড়াও দেশটির অধিকাংশ এলাকাও ইতোমধ্যে তালেবানদের দখলে চলে গেছে। মোট ৩৪টি প্রদেশের অধিকাংশই তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। অবশ্য এখন পর্যন্ত কোনো প্রাদেশিক রাজধানী দখল করতে পারেনি তালেবান। সূত্র : এএফপি, এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • সাইম ২৬ জুলাই, ২০২১, ১:০২ এএম says : 0
    হাস্যকর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন